মুজিব বর্ষ
- মোঃ আমিনুল এহছান মোল্লা - আলো ২৭-০৪-২০২৪

শত বর্ষে দাঁড়িয়ে ব্যাথাতুর শিহরণে,
হে শেখ মুজিবর রহমান! তোমারে পড়িছে মনে;
১৯২০ সালের ১৭ ই মার্চ বঞ্চিত বাঙ্গালির দুঃখে
তুমি জন্মেছিলে শত বর্ষ আগে টঙ্গী পাড়ার বুকে ।

শত বর্ষে দাঁড়িয়ে লাল সবুজ পতাকার গর্জনে
তোমারে পড়িছে মনে
স্মৃতির পাতা খুলে
তোমারে খোঁজে ফিরি সেইসব আবডালে
যেথায় গর্জে উঠেছিলে ৭ ই মার্চ লক্ষ জনতার মঞ্চে একা
বজ্র কণ্ঠে রচেছিলে ৭ কোটি বাঙ্গালীর হৃদয়ে লেখা
কালজয়ী অমর কবিতা
এবারের সংগ্রাম, মুক্তির সংগ্রাম
এবারের সংগ্রাম, স্বাধীনতার সংগ্রাম।

বুক উঁচিয়ে গর্জেছিলে রক্তক্ষ্য়ী মিছিলে মিছিলে
হুঙ্কার দিয়েছিলে শত্রুর বিরুদ্ধে নিখিলে নিখিলে
ভয় করোনি জেল জুলুম হুলিয়া
মৃত্যেুকে জয় করেছিলে ফাঁসির মঞ্চে উঠিয়া
২৫ শে মার্চ! তুমি বলেছিলে বিনিদ্র বাঙ্গালীরে
প্রস্তুত হতে এক যুদ্ধের সমরে ।

তুমি রচেছিলে মুক্তি যুদ্ধের মহাকাব্য্-২৬ শে মার্চ্, ১৯৭১ ইং
তুমি লিখেছিলে
ত্রিশ লক্ষ শহীদের রাঙা কবিতা
ইজ্জত হারা মায়ের সবুজ আচলে তুমি এঁকেছিলে
বিজয়ের লাল সূর্য ১৬ ডিসেম্বর,১৯৭১ ইং
স্বাধীন বাংলাদেশ!! মুক্ত বাংলাদেশ!!
তুমি গেয়েছিলে আমার সোনার বাংলা, আমি তোমায় ভালবাসি।।


শত বর্ষে দাঁড়িয়ে তোমারে পাইবো না আমি
শুনিব আমি সেই বজ্র ধ্বনি স্বাধীন বঙ্গ ভূমি!
তুমি থাকিবে জনতার শিরে উপশিরে জয়বাংলা সুরে
ওহে ১৫ ই আগষ্ট,১৯৭৫ ইং হারাতে পারেনি তোমারে
তুমি জাগি আছো নব উদ্যেমে নব প্রাণে চেতনার গভীরে।

যতদিন থাকিবে লাল সবুজের পতাকা বঙ্গ বুকেতে
তুমি জাগি উঠবেই জনতার প্রাণে প্রতিটি প্রভাতে।
এক শতকে হইবে না শেষ-” মুজিব বর্ষ্ ”।
বার বার আসিবেই ফিরে মহা নায়কের দৃশ্য্।
------------------------------------------৩০-০১-২০২০ ইং রাওনাট,কাপাসিয়া,গাজীপুর।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।