যাবে, না হয় যেওনা
- মাহমুদ রিয়াদ পলাশ - শেষ শ্রাবণের গল্প ২৬-০৪-২০২৪

থেকে যাও আর কটা দিন,
আসছে পুর্ণিমায় চাঁদের নিবাসে
অরুন্ধতীর নিমন্ত্রণ,
সৃষ্টির যুঘল মৈথুনের রাতে
সপ্তর্ষির আত্মার সাথে যদি হও অবয়বহীন
মৃগব্যাধের ধবল উঠানে তখন নাচবে মৃতদের প্রাণ,
তোমার সংগতে হবে লুদ্ধকের অবরোহী মন্থন ।

তোমার চারপাশে যারা উড়ে বেড়ায়
এক একটি ছোট্ট পাথরের কণার মতো
তাদের ক্ষুদ্র পরমাণু জীবনে রেখে দিয়ো
বলয়ের পর বলয়ের টুকিটাকি যতো,
অধরার অতীন্দ্রিয় সংসারেও দুটো দিন থেকো
গায়ে জড়িয়ে রোহিণী তারার নাচের অলংকার,
নীল আগুনে পোড়া সে জগতে এঁকো
পরমানন্দের সর্বস্বান্ত হওয়ার অহংকার।

আর কটা দিন থাকো
ব্রহ্মার উনুনে আউশ ধানের সেদ্ধ ভাতের ফেনায়
দেখো সন্ধ্যা তারার মিটিমিটি চোখের উত্তাপ,
জামার বোতামে চারটি ফোঁড়ে না হয় বেঁধে নিয়ো
এরিদানুসের ইশ্বর না হতে পারার অনুতাপ,

না হয় গল্প বলো
শকটমুখের রুদ্র অন্ধকারে নগ্ন গোপীনীর সাথে,
চোখের কোনায় দেখে নিও চিত্রলেখার বুকের ভাঁজ
তোমার ভেতর হয় যদি ঝড় প্রবল সে রাতে,
মৌনব্রতের মন্ত্রে খোলো এন্ড্রোমিডার দেহের সাজ।

তুমি কেন যাবে শুনি
আশ্বিন বা শীত ভেজানো কক্ষপথ ছেড়ে?
জানোতো বৃহস্পতি ও শনি জিতে যাবে দ্বৈরথ
গ্রীষ্মের কামুক আগুন চন্দ্রালোক নেবে কেড়ে।।

#মাহমুদ_রিয়াদ_পলাশ
০৮/০২/২০২০

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।