সবাই তো মানুষ
- মোহাম্মদ আবদুল্লাহ মজুমদার - নতুন ২৬-০৪-২০২৪

আদর্শের রূপরেখা দেখিয়ে তো
আমাদের জর্জরিত করে দিলে,
এবার ক্ষুদা মেটানো রূপরেখা দাও।
গোলামীর নির্যাস দিয়ে তো
ভীতি সঞ্চার করে দিলে
এবার বিপ্লবের আনার প্রেরণা দাও।
তোমরা আমাদের কী ভেবেছো
চুপ করে তন্দ্রায় আছি তাই?
মনে রেখো, আমরা অচেতন নই
হঠাৎ করে উত্তাল হয়ে যাই।
সহ্য ক্ষমতা উপড়ে ফেলতেই আমাদের জন্ম
আমরা মোহাম্মদের মতো সহনশীল
তোমাদের অসমতা আরো বাড়াতে চাই
যেহেতু মেন্ডেলার সঙ্গে আমাদের সাম্যের মিল।
দেখতে যদিও নির্জীব
খালিদের মতো আমাদের বীর্য
কান্না এলেও প্রাণ খুলে হাসি
গুয়েভারার ন্যায় করি সহ্য।
আমরা জীবনের অর্থ খুঁজতে চাই
উদ্দেশ্য জানতে বার বার
অর্থ-বিত্ত বানিয়েছো কিভাবে
আমরাতো জানি সবকিছুই সবার।
তোমরা তো পুষে রেখেছো কিছু ভৃত্য
নিম্নগামী জিন্দেগানির অধম্য চাটুকার
তারা কভু প্রশ্ন করতে জানে না
ছিদ্র খুঁজে বেড়ায় বার বার।
সেদিন যারা ফিরিয়ে দিয়েছে
শুনিয়েছে অসংখ্য যুক্তি
আমাদেরও সেসব জানা ছিল
চাইতে গিয়েছিলাম মুক্তি।
আমাদের তারা ছুঁয়ে দিয়েছে
চির দাসত্বের নির্যাস
সত্ব কেড়ে নিয়ে বানাতে চেয়েছে
আমৃত্যু ভৃত্য দাস।
তাদের দাসত্ব করিনি স্বীকার
করিনি কোন আনুগত্য
তারই জেরে তারা সবাই
আমাদের পিছু মত্ত।
আমরা তো সবাই মানুষ
শিরদাঁড়া সবই সমান
একত্ববাদে মাথা নুয়ে যায়
দুঃখ দারিদ্রে অভিমান।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।