নাতী
- এ কে সরকার শাওন - আপন-ছায়া ২৭-০৪-২০২৪

সাদা মনের স্বল্প আয়ের
মানুষের আদরের ধন নাতী,
অহংকারী ধনীর হাতি;
এই নিয়ে চলে মাতামাতি।


টাকা থাকলে নিমিষেই
কেনা যায় হাতি!
নাতী পেতে ভাগ্য লাগে;
নাতী মেলে না রাতারাতি!


নাতী মানুষের দ্বিতীয় স্বত্বা
আপনার চেয়ে আপন!
নাতীর প্রথম স্পর্শে
জাগে আনন্দ শিহরণ!


কারো কারো নাতী বৃত্তের
স্পর্শের বাহিরে বহুদূরে;
মন পোড়ে তার তরে,
সারাক্ষণ রয় হৃদয়জুড়ে!


বহুদিন পরে নাতী এলে
কোলেতে ঝাপিয়ে পড়ে;
রক্তের টান কত মায়াময়
অনুভুত হয় জড়িয়ে ধরে!
ছোট্ট নাতীও অনুভবে বোঝে,
চুপচাপ মিশে যায় অন্তরে!


সমস্ত হৃদয় জুড়িয়ে যায়
পূর্ণ প্রাপ্তিতে খুশীতে;
আপন ছায়া নাতীর মাঝে
বিলীন হয়ে যায় নিশ্চিন্তে!


ছোট্ট আদুরে নাতি চুল দাড়ি
টেনে ছিড়ে হয় খেলার সাথী!
শিশুর সাথে শিশু বনে যাওয়া
সময়ের যোগ্যতার মাপকাঠি!


পাল্লা দিয়ে লজেন্স খাওয়া,
শীতেও আইসক্রীম!
শীতে রস খেতে যেয়ে
হাত পা হয়ে যায় হিম!


নাতী নিয়ে বুড়া-বুড়ির
চলে খুনসুটি দিন-রাত!
নাতী ছাড়া বাড়ী নিরব
দিন ও যেন গভীর রাত!


জায়মান বাবা মা
হালের আধুনিক পণ্ডিতমূর্খ
দু'লাইন বেশী বোঝে!
নিরব জ্ঞানী আপন দাদু নানু ছেড়ে
তাপনের চটকা বাণী খোঁজে!


নাতীর অতি আপন শিক্ষক
দাদা-দাদী-নানা-নানী!
অপ্রিয় সত্য বাক্যটি বুঝতে
দেরী করো না হে গুনী!

শাওনাজ, ঢাকা।
১১. ০২.২০২০

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।