জোনাকি
- ACHINTYA SARKAR/অচিন্ত্য সরকার[পাষাণভেদী] ২৬-০৪-২০২৪

জোনাকি অচিন্ত্য সরকার কবিতারা খেলা করে অন্ধ গলিতে জোনাকির মতো। আলো আঁধারি স্রোতে আয়না দেখে মানুষের পো। চমকে চমকে ওঠে আপন ছায়ার গাঢ়ত্বে, সংখ্যা গরিষ্ঠ দলের পরিচয়হীন জড়ত্বে। বন বাদাড়ে ওঠে বাদামী পাতার কোলাহল, একে অপরের গায়ে ঠুকে বিদীর্ণ চলাচল। শব্দের হলাহলে ছন্দ সুর লয় তাল কাঁদে, অসুরদের দৌরাত্বে ব্রহ্মা পড়েছে ফাঁদে। পারিজাতের ছায়া গুলো শেওলা পিছোল, বিশ্বাস কিনতে কেও ঢেলেছিলো ঘোল। নিয়ন আলোর নীচে শীতল আঁধার, ঠিক ভুলের সমীকরণ মস্ত ধাঁধার। তবু কবিতারা ঘোরে জাতহীন লালনের বেশে, খুশি কেনার মলে মলে চোরা হাসি হেসে। শিখাটা ঘুরিয়ে আরও কিছুটা পথ দেখা যায় পাশে, আঁধারের ভুত গুলো ভয় পেয়ে জড়ো হয় এক সাথে। আপন আগুনের তাপে জোনাকী জ্বলে, সব টুকু ভরসা আজও যায়নি জলে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।