দেশদ্রোহী বিনাশ মারণাস্ত্র
- ফাহিম মাহমুদ আদি - পরশপাথরের হুংকার ০৩-০৫-২০২৪

আরেকটি মহাকাব্য রচিত হোক।
শিরোনাম হোক "দেশদ্রোহী বিনাশ মারণাস্ত্র"
কবিতা হোক ১৪৭৫৭০ বর্গ কিলোমিটার বিস্তৃত,
প্রতিটি শব্দ হোক অধিকার আদায়ের দলিলপত্র।

জলে পরা শব্দগুলো হোক তৃষ্ণার্ত,
যুগ যুগ ধরে ভোগদখলীর মুখের গ্লাস ছিনিয়ে নাও, বলে দাও "এ যে বাংলার সম্পদ, আমার অমৃত।"

সীমান্তে পরা শব্দগুলো হোক কাঁটাতারে ঝুলে থাকা প্রতিটি লাশের অভিবাবক,
"ফিরিয়ে দাও নয়তো মিটিয়ে দাও আমার ঝুলানোর শখ"
এই একটি বাক্যই প্রতিটি শব্দে উচ্চারিত হোক ।

পুরো মানচিত্রে প্রতি কদমে পরা শব্দগুলোর এভাবেই হোক আত্মপ্রকাশ,
জানান দাও " প্রাপ্য অধিকার ফিরিয়ে দাও, আমি দেশদ্রোহী বিনাশ মারণাস্ত্র, নয়ত হবে বিনাশ"

আরেকটি যুদ্ধ হোক,
হোক হুংকার "গণতন্ত্র মুক্তি পাক!"
হিংসাত্মক রাজনীতি যাঁতাকলে পিষে,
দাদাদের কালো হাত ভেঙে,
পরাধীনতার শিকল ছিঁড়ে,
চলো ফিরিয়ে আনি স্বাধীনতা!
বাঁচি স্বাধীন চিত্তে।

আরেকটি বিদ্রোহ হোক,
হোক কলরব " নিপাত যাক ঘাতক!"
চার যুগ প্রহসন ভুলে,
অযোগ্যতার মিছিল লাথি মেরে তাড়িয়ে,
তৃতীয় পরাশক্তি গড়ে নয়তো
দলাদলি ভুলে নির্দলীয় হয়ে
নতুন রূপরেখা রচনা হোক!
সিংহাসনে নয়, শীতল মাটিতে বসে ।

আরেকটি ঝাঁঝালো মিছিল হোক,
হোক বজ্রধ্বনি "কোরআন হোক সংবিধান!"
মানুষরূপী ধর্ষক,
সিংহাসনের আড়ালের দেশপ্রেমী ছদ্মবেশী ঘাতক,
রাষ্ট্রের কাধে লুকিয়ে থাকা
ইসলাম ধ্বংসযজ্ঞে লিপ্ত থাকা নাস্তিক,
জনসম্মুখে ফাঁসিতে ঝুলুক!
আরেকটি চিরকুট লিখা হোক,
হোক লিখা আইনশৃঙ্খলাবাহিনী বরাবর "প্রেরকের স্থানে লিখা থাকুক বাংলাদেশ"

চিরকুটে বড় বড় অক্ষরে সন্নিবেশিত হোক
বাংলার মানুষের বলতে না পারা প্রশ্নগুলো,
প্রতিটি প্রশ্নের উত্তর প্রদান বাধ্যতামূলক করে জানতে চাও

যে সমাজপতি ন্যায় প্রতিষ্ঠার প্রতিজ্ঞা নিয়ে, খুলে বসেছে নেশাদ্রব্যের পাইকারি ব্যবসা,
যে ছাত্রসমাজ নেতার দলে ভিড়ে মেতে উঠেছে রোজ হাতে নিয়ে নেশা,
সে কেন ঘুরছে দিবালোকে,
কেন পাচ্ছে প্রাণ ভিক্ষা।
কেন নিরাপরাধ সন্তানরা হচ্ছে ক্রসফায়ারে প্রাণহারা !
মাদকসেবী অপবাদে করছো রোজ বুক ঝাঁঝরা?

কেন নাবালিকা হতে বৃদ্ধা ধর্ষনের ধর্ষকরা মুক্তি পাচ্ছে আইনের ফাকঁ ফোকরে, সাজছে দেশপ্রেমিক, বনে যাচ্ছে নেতা?
কেন সন্ত্রাসীবাহিনী তোমার পাশে থেকে চালাচ্ছে গুলি,
করছে খুন, বসাচ্ছে কেন রক্তের বন্যা?
পুলিশ তুমি কার,
সরকার নাকি জনগণের?

ক্ষমতাসীনদের পদলেহন, কাউকে ঠুঁটো জগন্নাথ, কাউকে মিষ্ট খাতিরে ব্রত হওয়ার অভিযোগ মিথ্যে প্রমাণে ফিরে আসো,
নেওয়া প্রতিজ্ঞার পূর্ণ ব্যবহারে হও অভিভাবক, দাও সকলের স্বপ্নের পূর্ণতা।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।