গভীর অতল
- ACHINTYA SARKAR/অচিন্ত্য সরকার[পাষাণভেদী] - অলয় প্রহেলিকা ২৬-০৪-২০২৪

গভীর অতল
অচিন্ত্য সরকার

এখনও একদিন ভুলিনি, তোমার চোখের
সেই গভীর অর্থ পূর্ণ,হেঁয়ালি সান্ধ্য ভাষা,
কত জল বয়ে গেছে গাঙে জোয়ার ভাটায়
ছেড়েছি ও চোখে আর,চোখ পড়ার আশা।

তবুও কিশলয় প্রেমের,গভীর সেই চাওয়া
গাঁয়ের সরল কিশোর বোঝেনি যে ঈঙ্গিত,
সময়ের প্রতিকূল টানে বয়েছে ভাটিস্রোত
লজ্জাবতী শিহরণ সব,হয়েছে বিরহ গীত।

ঈষৎ বক্র ভ্রূ-ধনুর নীচে,সেই গভীর অতল
যুগান্তরে,দেশান্তরে, আজ বুঝি সরল স্পষ্ট,
অগুন্তি ভীড়ের,দ্বিগুণ চোখের মাঝেও চেনা
সে ভাষার গভীর অন্তরে চাপা কতো না কষ্ট।

জল ছলছল,গভীর অতল দু’টি চোখ নিষ্পাপ
আজ নির্জনে,বিষন্ন মনে স্পষ্ট পড়ি সে ভাষা,
বুঝেও বুঝিনি,উপায় খুঁজিনি কিশোরের অজ্ঞতা
হুহু করে মন,দূরদেশে যখন,নিখোঁজ ভালোবাসা।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।