শতবর্ষে জেগে আছো
- উত্তম চক্রবর্তী ২৭-০৪-২০২৪

বিধাতা একটা বীজ পুতেছিল সেদিন এখানে,
পরম আদর যত্ন করেছিল লালন-পালনে।
দিনে দিনে বেড়ে উঠে মায়াময় সবুজ আনন,
মহীরুহ ডাল-পালা ফুলে ফলে শোভিত কানন।
কতজন আসে তার নিবারণে কর্ম ক্লান্ত দেহ,
পরিশ্রান্ত পথিকেরা কড়া তেজে খোঁজে শান্তি-স্নেহ।
ঝড়ের তাণ্ডব খেলা বয়ে চলে কখনো কখনো,
কে তারে নোয়ায় বলো দিবানিশি দাঁড়িয়ে এখনো।
দস্যুদল আসে যায় উপরে দিতে শিকড় সমেত,
নিষ্ফল আঘাত হানা ভেঙে পড়ে শানিত সংকেত।
এমন জনক এক জন্মেছিল সোনার বাংলায়,
অকাতরে দিয়ে গেলো জীবনের সব অবলীলায়।
জন্ম যার হয়েছিল এ দেশের মাটি ভালোবেসে,
শতবর্ষে জেগে আছো তুমি এ বাংলার ইতিহাসে।

তাং- ২৭/০৩/২০২০ ইং

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

wasemul
২৮-০৩-২০২০ ০৮:১৭ মিঃ

অপূর্ব কবিতা শুভকামনা রইল প্রিয় কবি

M2_mohi
২৮-০৩-২০২০ ০২:৩১ মিঃ

উপভোগ্য পড়া।