এত অহংকার কেন
- ACHINTYA SARKAR/অচিন্ত্য সরকার[পাষাণভেদী] ২৬-০৪-২০২৪

এত অহংকার কেন
অচিন্ত্য সরকার

বিজ্ঞানের অহংকার করি,গর্ব করি কিন্তু মাটিতে পা রাখাটা আবার অভ্যাস করি। বিশেষ জ্ঞানের অহংকারে যে সাধারণ জ্ঞান কে ভুলতে বসেছি, তাকে আর একবার অনুশীলন করি,না হলে, আসন্ন বার্ষিক পরীক্ষায়,ডাহা ফেল করে মরি।

প্রকৃতির অপরিসীম ক্ষমতার দু'এক ফোঁটার ক্রিয়া সূত্র খুঁজে পেয়ে,ঘটা করে নাম দিয়েছি বিজ্ঞান। যুক্তি বোধের অহংকারে ভুলেই গেছি এই সাধারণ জ্ঞান।দর্শনে পেয়ে কুসংস্কারের গন্ধ, নিজে কে ঈশ্বর ভেবে,মাটিতে পা দেওয়া বন্দ।

বকাটে ছেলে পেটে কালির জল পেয়ে হঠাৎ লায়েক হয়,ভুলে যায়,তার বাহুর বলের উৎস কোথায়,হৃদ স্পন্দন কোন তালে হয়,বন্ধু প্রেমিকার আধুনিকতার যুক্তিসুখে ঝুমুর তালে,না কি, গেঁয়ো, নিরক্ষর মায়ের অবুঝ বুকে,একতালে?

যে বিজ্ঞান ডিম থেকে মুরগি,না মুরগি থেকে ডিম এই বালখিল্য প্রশ্নের উত্তর খুঁজতে হয়রান,তার আর যাই হোক,সাহিত্য ও দর্শনের যৌত্তিকতা নিয়ে প্রশ্ন করা সাজে না।শক্তির উৎস কে অবলা ভাবা,কি যুক্তিবাদীদের যুক্তহীনতা না?

মায়ের দুধের পুষ্টিগুণ বিচার করা যায়, ততদূর বিজ্ঞান কিন্তু আপন শক্তির অহংকার প্রতিষ্ঠা করতে,মায়ের অস্তিত্ব বিপন্ন করা,আদৌ কী কোনো জ্ঞান!বিজ্ঞান থাক,প্রযুক্তি থাক কিন্তু মায়ের টুটি চেপে নয়,জ্ঞানীরা তো বকাটে ছেলে নয়!

আকাশের নীল কে বারুদ মেঘে ঢাকা কেন? দূষণ বিষে সবুজের শ্বাস রুদ্ধ করা কেন? জলাভূমির শবদেহে কংক্রিটের পাহাড় কেন? ধ্যানমৌন শৈল শিরে পদাঘাতের ঔদ্ধত্য কেন? ধরিত্রীর সলিল ধমনী প্লাস্টিক বর্জ্যে রুদ্ধ কেন? মা প্রকৃতির সাথে বিজ্ঞানের এত অহংকার কেন?

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।