অসহায়
- এস জামান হুসাইন - চারশ বিশ ২৭-০৪-২০২৪

ছোট্ট করোনা ভাইরাস বিশ্বে দিল হানা,
অসহায়! কেউ ডাকে বাবা, কেউ ডাকে নানা!
পূর্ব- পশ্চিম সবখানে সমভাবে তার বিস্তার,
ধনী - গরিব, সাদা - কালো নেই কারও নিস্তার।
কারফিউ, হোম কোয়ারান্টাইন চলছে সমান তালে ,
এমন দৃশ্য দেখেনি বিশ্ব কোন হরতালে।
সারি সারি লাশের মিছিল, নেই যে মুখের ভাষা,
চোখের জলে আঁখি ভিজে হারায় সকল আশা!
পারমাণবিক বোমা তুচ্ছ করোনার কাছে, অসহায় আজ মানবজাতি, কেমন করে বাঁচে!

হবুচন্দ্রের গবু মন্ত্রীর তালা বিহীন মুখে
বেফাঁস কথা শুনে, করোনা যে কাঁদে দুখে।
হবু রাজার হাবা প্রজা করোনাতে খুশি,
নিত্য পণ্যের দাম বাড়িয়ে, বেশরমের হাসি!
করোনার ত্রাণ আজ চোর বাটপার লুটেরাদের ঘরে,
অসহায় দিনমজুর ক্ষুধার জ্বালায় কেঁদে মরে।

করোনা মানেই নয় মৃত্যু, মিছে কেন ভয়?
জীবন- মরণ প্রভুর হাতে, তার হুকুমেই হয়।
করুণার মালিক যেই প্রভু, করোনার ও মালিক,
করোনা হঠাও, দয়াময় ! বাঁচাও, ওগো খালিক।

০৩ এপ্রিল ২০২০
লালমনিরহাট ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

M2_mohi
০৩-০৪-২০২০ ২২:৩৬ মিঃ

অনুপম, অতুলনীয় লেখা।