এবং একটি মানুষ
- মুক্তা বর্মণ ২৬-০৪-২০২৪

গাইবো না আজ সাম্যের গান ।
তানপুরায় বাঁধবো না বিদ্রোহের সুর ,
প্রতিবাদের তান ।
আজ কন্ঠে ধ্বনিত হবে কেবল একটি নাম -
মানুষ ।

নিদারুণ দুঃসময়ের ভিড়ে
আজ থমকে গেছি ।
এই মানুষ আমি
হারিয়ে গেছি মানুষেরই অগোচরে ।
যেমন করে বুড়োশালিক
ফিরে গেছে তার একান্ত নীড়ে ।
আজ আমি গাইবো না গান সাম্যের ।
আজকের এই গান ,
তবে হোক সাম্যহীন ।
আজকের এই গান হবে অর্থহীন ,
মানুষবিহীন ।

একদিন ,
পৃথিবীর বুক চিরে এসেছে সভ্যতা ।
মাটি ও মননের ফসল করে নি অসভ্যতা ।
মানুষের হাতে মানুষের ইতিহাস
বারংবার দেখেছে রক্তের অবগাহন
আর দীর্ঘশ্বাস ।

মানুষ !
হায়রে মানুষ ।
রক্তমাংসের দহনে এক ভবঘুরে মানুষ ।
ছিমছাম গড়নের আকাঙ্ক্ষায় অভুক্ত যে কিশোরী
সে ও মানুষ ।
রাস্তার কোণায় দাঁড়িয়ে থাকা
ফুল বিক্রেতা এক অনাহারী বালিকা ~
সে ও একই মানুষ ।

আজ আমি মানুষের মাঝে এনেছি মানুষেরই দাবি ।
ওগো প্রিয়তম ,
তুমি পৌঁছে দিও মানুষের কাছে এই বেনামী চিঠি ।
পৌঁছে দিও , এক অনন্য শুষ্কগোলাপ
যার পাতার কিনারায়
এখন লেগে আছে নৃশংসতার প্রতিচ্ছবি ।
বলে দিও , মানুষরূপী হায়নার মাঝেও
আমি মানুষকেই ভালোবাসি ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

M2_mohi
০৭-০৪-২০২০ ২০:৪২ মিঃ

এক রাশ মুগ্ধতা ।