সারভাইভাল
- ফাহিম রাহমান ২৭-০৪-২০২৪

জীবনতো হতেই পারে উন্মুক্ত আকাশ,
রাতের চাঁদোয়া ধোঁয়াশা ঘেরা।
কিম্বা সূর্যালোকিত সুহাসিনী ভোর।

অবশ্য বৃষ্টিস্নাতও হয়।

স্বর্গ হলেওবা দোষ কোথায় জীবনের!।
কেবল নরকে পৌঁছাতে যদ্দুর।
শুধুমাত্র
যতক্ষন না বুঝি বা জানি আমি সুখি,
সবইতো উপলব্ধি,
দুঃখকে ধারণ না করাটাই মূল।

জীবন শক্ত পরীক্ষা নেয়
তবে জানতে হবে
বুঝতে হবে
বুঝাতে হয় নিজেকে
যে আমি শিক্ষা নিতে পারি-

যেমন ভাবে
গোলাপেরওতো রৌদ্র লাগে
প্রস্ফুটিত হতে;
বৃষ্টির পাশেই-
টিকে থাকবার বাড়ন্ত প্রয়োজনে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।