অদ্ভুত আঁধার
- মোঃ আব্দুর রহমান ২৬-০৪-২০২৪

হোঁচট খেয়ে, পড়ে-উঠে,
হাত ধরে,হামাগুড়ি দিয়ে;
অনেক আয়োজন করে হাঠতে শেখা।
আধো আধো বুলি, বিছিন্ন
দু একটা শব্দ, বাক্য;
অনেক আয়োজন করে কথা বলতে শেখা।

অনেক আয়োজন করে স্কুল,
কলেজ, বিশ্ববিদ্যালয়ে
ইংরেজি, গণিত, বিজ্ঞান, দর্শণ শেখা।
কোন এক মহান উদ্দেশ্য নিয়ে
অথবা শুধু জীবিকার তাগিদে
অনেক আয়োজন করে
কর্মক্ষেত্রে প্রবেশ করা।

অনেক আয়োজন করে সিনেমা দেখা
অনেক আয়োজন করে গান শোনা
অনেক আয়োজন করে চায়ের টঙে আড্ডা দেওয়া;

কালের অ থেকে ক্ষ পর্যন্ত আয়োজনের সমারোহ,
অথচ মানব জীবনের সবচেয়ে
বড় ঘটনা ঘটে যায়; কোন আয়োজন ছাড়াই।

এক পা ফেলে আর এক পা ফেলার
পরিকল্পনা করার আগেই
একটি কথা বলে আর একটি বলার
পরিকল্পনা করার আগেই
আয়োজনহীন মৃত্যু এসে থামিয়ে দেয়
পাখির গান, বাতাসে গাছের পাতার নড়াচড়া,
টিনের চালের ঝম ঝম বৃষ্টি।

মৃত্যু আসে ধানক্ষেতে
মৃত্যু আসে জেলে পাড়ায়
মৃত্যু আসে রিক্সার প্যাডেলে
মৃত্যু আসে কারের ব্যাকসিটে
মৃত্যু আসে জাহাজের কেবিনে

মৃত্যু আসে জীবনের সব আয়োজন ঘিরে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।