শেষমেশ
- উম্মে সুমাইয়া মিম ২৬-০৪-২০২৪

কোনো কোনো বিকেলে আমি ঘুম থেকে জেগে উঠি
বিচ্ছুরিত প্রলেপিত আনন্দ নিয়ে,
দিনের থেকে সূর্য হারিয়ে যাওয়ার আনন্দ,
প্রচ্ছায়াময় রাতের আদলে চাঁদ ওঠার আনন্দ।


কোনো কোনো বিকেলে আমি ঘুম থেকে উঠি
কোমল বিষাদের নিলীমা নিয়ে,
সুদূর সন্ধ্যার হাহাকারের রহস্যময় বিষাদ,
যেন কিছু নাই, কেহ নাই- শূন্যতার অতলান্তিক বিষাদ।


কোনো কোনো বিকেলে জেগে উঠি
কঠিন নিরস কষ্ট নিয়ে, ব্যাথাহীন তৃষিত এক কষ্ট,
বেঁচে থাকার কষ্ট, বাঁচিয়ে রাখার কষ্ট।
কোনো কোনো বিকেলে ঘুম থেকে জাগি,
একরাশ স্তব্ধতা নিয়ে,
নশ্বর এই আমার ক্ষুদ্র অস্তিত্বের পরিহাসময় স্তব্ধতা।


কোনো কোনো বিকেলে আমি ঘুম থেকে জেগে উঠি,
বাড়ন্ত স্বপ্ন নিয়ে,
কোনো এক সুদূর দিনের প্রশান্ত স্বপ্ন,
অনিশ্চিত ভবিষ্যতের স্বপ্ন।


প্রতিটা দিন এভাবে জেগে উঠি আমি,
দিন আর রাতের সন্ধিক্ষণের এই লুকোচুরির বিকেলে,
নিয়তির দেয়া কতশত রহস্যের গিটগুলো
প্রত্যেক বার এক এক করে খুলবো বলে।


সব রহস্যের শেষমেশ ক্ষণে চলে যাব নতুন এক অধ্যায়ে,
যেখানের রহস্যের গিঁট খুলতে হলে পৃথিবীতে বেঁচে থাকা যায় না!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

M2_mohi
১১-০৪-২০২০ ২০:৩৪ মিঃ

শুভ কামনা।

Dojieb
১১-০৪-২০২০ ১৯:০৭ মিঃ

রহস্যের গিঁট খুলতে পৃথিবীতে বেঁচে থাকা যায়না... সুন্দর লিখেছেন।