বাড়ি ফেরা
- ACHINTYA SARKAR/অচিন্ত্য সরকার[পাষাণভেদী] ২৬-০৪-২০২৪

বাড়ি ফেরা
অচিন্ত্য সরকার

লকডাউনে মানার মা
আটকে দিপুর বাড়ি,
চন্দনা বউ কষ্টে অতি
সামলে সারা বাড়ি।

লকডাউনে মানার বাবা
ঘরে বসে ঠায়,
মানার কাজ নেই কোন
বন্ধ সব আয়।

ভাল্লাগেনা মানার মেয়ের
ঠাকমা নেই বাড়ি,
দু'বেলা দেয় রাগ করে
বাবার সাথে আড়ি।

মানার বাবা রেডিও শোনে
বসে সন্ধ্যে বেলা,
চন্দনা বউ সিরিয়াল দেখে
আপ্তি করে খেলা।

টিভির খবর শুনে মানা
আঁতকে ওঠে রোজ,
প্রতিদিন তাই ফোন করে
মায়ের নেয় খোঁজ।

লকডাউনে বন্ধ বাজার
বন্ধ লেখা পড়া,
রাস্তায় পা যায় না রাখা
পুলিশ বড় কড়া।

আপ্তি তো বোঝেনা এসব
ঠাকমার পথ চায়,
রাত দুপুরে বাইক নিয়ে
মানা বেরিয়ে যায়।

মায়ের জন্য বাড়ির কিহাল
পুলিশ শুনে কয়,
বাইকে মাকে বাড়ি আনো
দিচ্ছি আমি অভয়।

লকডাউনেও এভাবে মা
বাড়ি ফিরে আসে,
চন্দনা বউ,আপ্তি সোনা
খিল খিলিয়ে হাসে।

মা ফেরাতে মানার বাড়ি
কচি পাঠার ঝোল,
ডাক না পেয়ে দুঃখে কবি
মাথায় ঢালে ঘোল।

কবিরা তবু মুখর হবে
বাড়ি ফেরার গানে,
সবাই যেন বাড়ি ফেরে
প্রিয় জনের টানে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।