ঊর্ধ্ব রাখিও শীর
- আবুল হাসান জাহাঙ্গীর ২৬-০৪-২০২৪

দুঃসময় এসেছে তাই দুর্বিপাকে পড়েছে
নিদারুণ নিষ্ঠুর বেঈমানদের প্রতারনায়
প্রবঞ্চিত হয়েছ।
যদিও ধরিত্রী কু সন্তানেরা
রুক্ষ ব্যবহার করছে তোমার সনে
তবুও একটু ভীতির সঞ্চার
না হয় যেন তোমার মনে,
তোমার সমরের সাহসে পড়েনা
যেন একটুখানি চির
তুমি ঊর্ধ্ব রাখিও শীর
ওহে এই প্রজেন্মর বীর।
ধরনীর বুকে যখন বর্ষা নামে
দুঃখ নামের সলিল ছাপিয়ে
যায় উভয় কূলে,
স্রোতস্বিণীর প্রচন্ড স্রোতে
গুড়িয়ে দেয় তার কিনারা
তটনীর কাছে এতো দুঃখ নয় প্রবঞ্চনা
বিনাশ হতেই জলধরের নিনাদ
বাজিয়ে পুলকের বিন ভুলে গিয়ে বিষাদ
স্ফূর্তি সাথে গড়ে তুলে সে আপন তীর
তাই ভয় পেয়োনা বন্ধু
ঊর্ধ্ব রাখিও শীর
তুমিই তো বর্তমান প্রজেন্মর বীর।
দিনমানের ভাটার সাথে সাথে
সবিতার দ্বীপ্তি ম্লান হয়ে আসে
ত্রিযামার তমিস্রাতে বিশ্ব ব্রহ্মাণ্ডকে করে গ্রাস
শর্বরের ধারণা অহঃ এবার হবে মোর দাস
বসুমতীতে ছিল যত রজনীর অঙ্গনা
সুযোগ বুঝে রটনা করে তপনের গঞ্জনা
খুব ঘটা করেই শুরু হয় তিমিরের উচ্ছ্বাস
অপবাদ অপযস দুঃখ দৈন্য সয়ে
প্রত্যুষে অরুণ এনেছে জ্যোতি বয়ে
তবে পাবে কেন মিছে ভয়
দুঃখের পরেই সুখ সর্বজনে কয়,
লয় ক্ষয় হবেনা কখনো এ নীতির
তুমি ঊর্ধ্ব রাখিও শীর
ওহে এই প্রজেন্মর বীর ।
দেখনি তুমি এ মহাবিশ্বে
আনিতে সত্যের কিরণ
মহামানবেরা মৃত্যুকে হাসি মুখে করেছে বরণ
ঈশা (আঃ) হাসি মুখে চরতে চেয়েছে শূলে
হেমলকের রস গিলে সক্রেটিস
হাসিতে হাসিতে ঢোলে পড়েছে
ঐ বিভাভরির কোলে
তাহের ফাঁসির মঞ্চে উঠি
হাসি মুখে ফাঁসির দড়ি নিয়েছে গলায় পড়ি
রাস্তায় নেমেছিল নূর
বুকে নিয়ে অদম্য সাহস বল
ওর দিকেই তাকে করানো ছিল
যেন মেশিনগানের নল
মুহূর্তের মধ্যেই ঝাঁজড়া করেছিল তাঁর বুক
প্রাণের বিনিময়ে এনেছিল তাঁরা
লক্ষ কোটি জনতার সুখ।
মরিতেই যদি হয়
মৃত্যুকে হাসি মুখে করিও বরণ
লক্ষ কোটি জনতার অক্ষির বারিতে
ধরণী বুকে বহাব নূহের প্লাবন
ধসে যাবে খসে যাবে ভেসে যাবে
নিশ্চির্ণ হয়ে যাবে
ঐ নরপিচাশদের সিংহাসন
তোমার পদচরণ করে অনুসরণ
যৌবন ফিরিয়ে দেব
এই বিশ্ব ধরিত্রীর।
তুমি ঊর্ধ্ব রাখিও শীর
ওহে এই প্রজেন্মর বীর ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।