তোমার অবহেলায়
- আবুল হাসান জাহাঙ্গীর ২৭-০৪-২০২৪

আমি আজ নিষ্প্রাণ ,নিষ্পলক ,নিথর,
গতিহীন ;স্থির ,নিষ্চুপ ,আশাহীন
বক্ষের ধারণ করেছি কষ্টের আকর।
হতাশার গগণে আজ
তমিশ্রার রবি মেরেছে উঁকি
জীবন তরীতে নেমেছে সাঁঝ।
উপেক্ষিতের অনলে আমি
জ্বলে পুড়ে অঙ্গার
বেষ্টন করেছে আজি
অশার আলো চিরিয়ে রজনী নিরাশার ।
দুঃখের গিরি ঘিরেছে আমায়
কণ্টক কলুষ প্রস্তর দিয়ে
মৃত্যুর প্রহর গুনছে আমার অভিপ্রায়
ক্ষুদ্র বক্ষে সমূদ্রসম বঞ্চনা নিয়ে ।
ক্লিষ্টের বেরিয়ে পড়েছে হস্ত পায়
শুধু তোমার অবহেলায় ।
বনেগেছি আমি এখন তুঘোর স্মোকার
ভাপসা এক গন্ধে আচ্ছাদিত
ধোঁয়ায় ধোঁয়ায় পরিপূর্ণ
আমার সেই ধুমপান মুক্ত ঘর।
যেই বখাটেদের বিরুদ্ধে ছিল
আমার আমরণ যুদ্ধ
প্রত্যুষে, দুপুরে কিংবা সাঁঝে
সেই উশৃঙ্খলদের সাথে
আড্ডা স ্ফূর্তির সমে আমিও আবদ্ধ ।
এখন আমি মাতাল ,মাদকাসক্ত
চতুর্দিকে ছড়িয়েছে অপবাদ ,অপযস ,
কুখ্যাতির বিড়ম্বনায় অদ্য আমি সিক্ত।
আমি এখন পকেটমার, ছিনতাইকারী ,
চুরি থেকে শুরু করে করি ডাকাতি
উপার্জিত সব অর্থকড়ি
সমস্তটাই দিয়ে নেশা করি।
মানেআলা হচ্ছে অপমানিত
রাস্তাঘাটে লাঞ্ছিত ।
এখন আমি হই অন্যের জন্য ব্যবহৃত
মিছিলে যোগ দেই ভাংচুর করি,
অবরোধ করি ,এসিডমারি ,শ্লীলতাহানি করি,
বোমা ফাটিয়ে অন্যকে করি উপকৃত ।
বিধবা নারী, এতিম সন্তানের হাহাকার,
লাঞ্ছিতের কষ্ট, অবলার চিৎকার,
বৃদ্ধ মাতার আহাজারি
আকাশ, বাতাস, গ্রহ, নক্ষত্র,
দ্যুলোক, ভূলোক ,চন্দ্র ,সূর্য
উঠেছে ভরি।
সর্বত্র আজ এক সক্রিয় দাবি
আমি এক অপশক্তি
আমার বিচার করে যেন ঐ বিশ্বপতি।
জানি অন্য দশ জনের মতো
তুমিও মোরে করছ বিলাপ
অমানুষ, জানোয়ার, কুখ্যাত ।
কায়মনোবাক্যে কি কখনো একটু ভাব?
এ দায়ে তুমি কি দোষী নও?
বিশ্ববিধাতার আদালতে কি
দাঁড়াতে হবেনা তোমায়?
আমার সমস্ত অপকর্মের সূত্রপাত
তো কেবল তোমার অবহেলায়।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Tanvi
১৯-০৪-২০২০ ১০:১৪ মিঃ

চমৎকার লিখেছে।