প্রণয়ের আলপনা
- Tonoy Chowdhury - জলোসৌধ ২৭-০৪-২০২৪

প্রিয়সীর নরম ওষ্ঠের চুম্বন স্বর্গের নামান্তর,
যৌবনের উচ্ছল আবেগ যেন পূর্ণিমার চাঁদ,
নগ্ন আঙুলের স্পর্শ চিবুকের উপর
সোনালি রোদের নির্লিপ্ত প্রেম;
বৃষ্টির ফোটায় ফোটায় জ্যোস্না
গলে গলে ঝরছে চলিষ্ণু মেঘের আভা কিরণের সাথে।
মাদকতায় ভরা দুটি চোখে অনির্বাণ
স্নিগ্ধ কোমলের চেয়ে রক্তমাখা
প্রাপ্তির আহবান।

জীবন সন্ধ্যায় নক্ষত্রের পতন
নৈঃশব্দের জলছবির সাথে সাথে মিশে আছে,
ঠোঁটের আস্তরণের সমানে সামনে।
নদীর বাঁকে বাঁকে কলসি কটিতে
যেমন ছন্দের তরঙ্গ ঢেউ আকারে
শব্দ তরঙ্গের লহরে প্রারম্ভকে ছুয়ে,
যেটুকুন পাপে নিষিদ্ধ,
দেনা-পাওনার ভারে আজ মুক্ত।

কখনোই অপ্রেমে পার্থিব সুখে
মোহময় অন্তরে বিসর্জন
এলে ঝিম ধরানো শরীরটা,
তীব্রবেগে তোমার আগুন জ্বালায়।

লাজ শরমের অসুখে যোগিনী,
নিজেকে আবদ্ধ না করো
এসো অন্দরমহলে শিমুল গাছের ঘ্রাণে,
চৈত্রমাসে নোনাজলে দাও ডুবসাঁতার,
শাড়িখানি ভিজিয়ে আঁক প্রেমের আলপনা;
ওষ্ঠের ধারজুড়ে পলাশের ফুল
আজ উঠেছে জেগে—
আর্দ্র স্পর্শে রঙ মাখিয়ে
শ্রীটুকুনে দিও অশ্রুবিসর্জন।

২৫ চৈত্র, ১৪২৬

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।