ভালোবাসি দাবী করেনা
- কানিজ ফাতেমা আনিকা ২৬-০৪-২০২৪

জীবনে এমন বহু মানুষ আসবে
যারা দাবী করবে
তারা আপনাকে ভালোবাসে।
আপনাকে অত্যন্ত পছন্দ করেন।
এই ভালোবাসগুলো
ঘেঁটে দেখলে বুঝবেন
এদের অনেক
রকমফের আছে।
যেমন,
কিছু মানুষ
আপনাকে ভালোবাসতে চায়
আপনার বাইরেটার জন্য।
আপনার ঝকঝকে তকতকে
গুছিয়ে সাজিয়ে রাখা
অমলিন সৌন্দর্যকে।
তারা সেসব ছুঁয়ে ছুঁয়ে
দেখতে চায়।
শরীরের প্রতিটি শিশির
নিজের করে পেতে চায়।
তারা ভাবতে ভালোবাসে যে
এমন একটি মানুষকে
তারা ভালোবাসার সুযোগ পাচ্ছে।

কিছু মানুষ আপনাকে
ভালোবাসবে নিজের জন্য।
আপনার ভালোটুকুর গন্ধে।
লোভে।
ভালোবাসার জন্য যেসব
রোম্যান্টিক ফ্যান্টাসি
জমা করে রেখেছে তার মনে
সেইসবকিছু ঘটার
কিছুমাত্র সম্ভাবনা উঁকি দিলে
ভেবে বসেন জ্যাকপট।
নিজের ভালোথাকার জন্য
খুব সূক্ষ্ম ভাবে তারা
এটি ফলো করেন।

কিছু মানুষ
আপনাকে ভালোবেসে
ফোকাসে আসতে চায়।
আলোচনায়।
আপনার যদি
কোথাও একটু নামটাম থাকে।
এরা তার মাঝে মাথা গলিয়ে
একটু উপরি পাওনা পেতে চায়।
এরা আপনাকে নয়।
আপনার চারপাশে ঘিরে থাকা
আলোর বলয় টুকু ভালোবাসে।

কিছু মানুষ মুহূর্ত সন্ধানী।
তারা মানুষ খোঁজে
মুহূর্ত জমানোর জন্য।
অতীত বা ভবিষ্যৎ
কোনটা নিয়েই চিন্তিত নন।
উইসলিস্টে রাখা সময়গুলোকে
খাপে বসিয়ে
একটা উপন্যাস লিখে রাখতে চায়।

কিছু মানুষ ভালোবাসে
আপনিও তাদের ভালোবাসবেন
এই আশায়।
তারা ধরেই নেয়
অপরপক্ষ তার অধিকৃত জমি।
যেখানে কোনো সৈন্য
মোতায়েন করা নেই।
অবাধ, অগাধ।
একটু ঢঙে একটা অতিরিক্ত
মনোগ্রাহী ব্যক্তিত্ব চাপিয়ে
আপনার সামনে
আসার চেষ্টা করে।
তারা জানে না,
ভালোবাসলে দাবিহীন হতে হয়।

এইসব ভালোবাসা
(ভালোবাসার মতো)
সম্পর্ক-বন্ধুত্ব-আলাপন
এসব পেরোতে পেরোতে
আপনি হয়তো একদিন দেখতে পাবেন
একটা সাবমেরিন।
যে আপনার কাঁধে
কোনো কামড় বসায়নি।
বরং নিজের পকেট ভরে রাখা
আলোরকুচি দেখা হলেই
দরকার বা অদরকারে রেখে যায়।
এবং মজার ব্যাপার হলো
এঁরা কোনোদিন
"ভালোবাসি" দাবী করে না।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

Dojieb
২৭-০৪-২০২০ ১১:১০ মিঃ

আপু, কনসেপ্টটা দারুণ সন্দেহ নেই, কবিতাটাও ভালো। কিন্তু উপস্থাপনায় কোথাও যেন একটু সুক্ষ্ম কোনো ফাঁকা থেকে গেছে, আপনি চাইলে আরো মাজাঘষা করতে পারতেন। শুভকামনা।