তুফান
- শেখ শান্ত বিন আব্দুর রাজ্জাক - সনেট ২৬-০৪-২০২৪

তুফান তুমি নিঠুর ক্যা ওদের বেলা
কোনোরকম মাথা গুঁজে আছেন যারা
কীসের মজা ? করে তাদের সর্বহারা
গরীবের সনে খেলছো,এ কেমন খেলা !
কীসের জন্য করছো এত অবহেলা
বলো তুমি কী দোষ ছিল গরীব যারা
মাঠে-ঘাটে গতর খেটে বাঁচছে
তারা
এরাই শুধু জনমভরে খাবে ঠেলা?
দেখনা কেন অত্যাচারীর কত যে দম্ভ
আঙ্গুলফুলে কলাগাছ যারাই হলো
আজ গগনসমান প্রাসাদের স্তম্ভ
এদের বেলায় কেন তুমি ধীরে চলো
বিরামহীন করছ না ক্যান আরাম্ভ
বসে কেন প্রলয় বেগ কই হারালো?

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 5টি মন্তব্য এসেছে।

GulamKibria
০১-০৬-২০২০ ০৮:১৩ মিঃ

ভালো লাগলো।

SHEIKHSHANTO
২০-০৫-২০২০ ১৯:৩৬ মিঃ

পড়েছি।ঠিক আছে

apelmahmud20514
০৬-০৫-২০২০ ১৬:৫১ মিঃ

মেনে নিলাম। আচ্ছা, আপনি কি আপনার কবিতাটি ভাল করে পড়ে দেখেছেন?
গরীবের সনে খেলছো,এ কেমন খেলা ! - এখানে কয়টি অক্ষর আছে?
আঙ্গুলফুলে কলাগাছ যারা হলো - এখানে কয়টি অক্ষর আছে?
গগনসমান প্রাসাদের স্তম্ভ - এখানে কয়টি অক্ষর আছে?
বিরামহীন করে দেখাও আরাম্ভ - এখানে কয়টি অক্ষর আছে?

SHEIKHSHANTO
০৬-০৫-২০২০ ১৬:১৬ মিঃ

সনেটঃ সনেট হল এক ধরনের কবিতা যার
প্রথম উদ্ভব হয় মধ্যযুগে ইতালিতে। এর
বৈশিষ্ট হল যে এই কবিতাগুলো ১৪টি
চরণে সংগঠিত এবং প্রতিটি চরণে
সাধারণভাবে মোট ১৪টি করে অক্ষর
থাকবে।এর প্রথম আট চরণের স্তবককে
অষ্টক এবং পরবর্তী ছয় চরণের স্তবককে
ষষ্টক বলে। অষ্টকে মূলত ভাবের
প্রবর্তনা এবং ষষ্টকে ভাবের
পরিণতি থাকে।
এই সনেটে অন্ত্যমিল বিন্যাসঃ
কখখক : কখখক :: গঘগ : ঘগঘ

apelmahmud20514
০৫-০৫-২০২০ ২১:১৭ মিঃ

ভাই রাগ করবেন না। আপনি গবেষক মানুষ, তাই আপনার কাছে আমার জিজ্ঞাসা। আচ্ছা ভাই, সনেট কাকে বলে? আমি কিভাবে বুঝবো যে এটা একটা সনেট কবিতা? আশা করি উত্তর টা পাবো। আপনাকে ধন্যবাদ।