অলৌকিক
- মোঃ আব্দুর রহমান ২৬-০৪-২০২৪

.
এক ঘাড় কুঁজো খেজুর গাছ,
দেখে মনে হবে- বয়সের ভারে
নুয়ে পড়েছে; এক কাঠবিড়ালি
মাঝ বরাবর উঠে অবাক চোখে
চেয়ে আছে ; এক কাঠ ঠোকরা
এসে তার দখলের পাকা খেজুর
খেয়ে যাচ্ছে!
কাঠ ঠোকরা কাঠ ঠুকরিয়ে পোকা
খায়; সেতো পাকা খেজুর খায় না।

দখলের লড়াই শুরু হলো-
কাঠবিড়ালি পড়ে গেল নিচে
বিলের পানিতে।
পানির মৃদু ঢেউয়ে ডুবন্তপ্রায়
কাঠবিড়ালি হাত-পা ছুড়তে
লাগলো দিক ভ্রান্তের মতো।

কিছু সময় পরে যখন দেখলো
আর কোন উপায় নেই; সে এক
মনে প্রার্থনা শুরু করলো। সে
চাইলো দুটি ডানা; যেন উড়ে
যেতে পারে।

তার প্রার্থনা কবুল হলো।
সে দুটি ডানা সহ একটি
কাঠ ঠোকরা হয়ে গেল।

কাঠ ঠোকরা টি পানি থেকে
উড়ে যেয়ে বসলো খেজুর
গাছে; দেখলো তার পাকা
খেজুরে দখল বসিয়েছে
এক কাঠবিড়ালি!

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।