নিশ্চয়
- ACHINTYA SARKAR/অচিন্ত্য সরকার[পাষাণভেদী] ২৬-০৪-২০২৪

নিশ্চয়
অচিন্ত্য সরকার

তুমি তো বলেছো,তরি বইতে গেলে,তুফান মাঝে মাঝে আসে,
হে গুরুদেব,আবার তুমিই শিখিয়েছো মৃদুভাষে,সেই বিক্ষুব্দ
তুফানে আমাদের কি করণীয়। তাই তো এই দুর্দিনে,হে বরণীয়,
প্রতিজ্ঞা করি মনে মনে মনে,দু’বেলা মরবো না ভয়ে,
বরং হাল ধরে শক্ত হাতে লড়বো নির্ভয়ে।হত্যে দেবো না
দেবতার চরণ ধরে,রক্ষা করার কাতর আকুতি নিয়ে।
প্রার্থণা করবো তাঁর কাছে,বল দাও বুকে, যেন সুখে দুখে,
লড়তে পারি সব সয়ে।দূরদৃষ্টে জেনেছিলে জীবনের সেই
আমোঘ সত্য- থাকবে না সবাই পাশে,বন্ধু,সখা,তবুও
চলতে হবে এগিয়ে প্রয়োজনে একা,ডাক শুনে যদি
কেও না আসে।হে ঋষিবর,জীবনের আভিজ্ঞতায় যে
রত্ন ফসল তুলেছো তুমি,আজও তারে নমি,করি করজোড়,
মানুষে বিশ্বাস রাখি,সেই চেতনার দ্বীপে দৃঢ় আস্থায় পা রাখি,
মানবতার আপন মহিমায়,বারে বারে আসবে নতুন ভোর।
তাই তো ত্রাণের আকুতি নিয়ে,আপন শক্তির ক্ষয় নয়,
তোমার মন্ত্র কণ্ঠে নিয়ে,এগিয়ে চলি হয়ে নির্ভয়,উদাত্ত
আহ্বানে বলি,মরার আগে বার বার মরা নয়,মৃত্যু তো
জীবনের চেয়ে বড় নয়!তাই জীবনের গান গেয়ে,
চির নতুনের পথ চেয়ে,মানুষের আপন শক্তিতে,
একদিন সকল বিপদ করবো জয়,আমরা নিশ্চয়।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

M2_mohi
০৯-০৫-২০২০ ১২:১৮ মিঃ

লেখা পড়ে বিমোহিত হলাম।