এ নহে জীবন
- শুভ্রেন্দু শেখর গায়েন ২৭-০৪-২০২৪

পরিবার নারী-নরে,নহে মিথ্যে আশে-
প্রত্যয় রহিবে থাকা সুখে দুখে পাশে।
ঢুকিলে আপদ জেন সৃষ্টি হবে ত্রাস,
সংসারের সুখ যাবে,শান্তি হবে নাশ।
বাইরে চকচকে দেখি মাথা হল টাল,
বাস্তব জীবনে আসি দেখ কত ঝাল!
শাড়ি গোটা কুড়ি, তবু বালুচরি চাই;
বাহানা পূরণ করো, কোন খেদ নাই।
এবার কহিল ধনি, ফ্রিজ কেনা চাই;
অপর বাড়িতে গেলে মনে ব্যথা পাই।
গরমের শ্রান্তি দূর হবে ঠাণ্ডা খেলে--
জানেনা এসব দেয় সর্দি জ্বর ঢেলে।
কহিল,নদীর তাজা মাছ যেই পাবো,
বর্ষায় ইলিশ কিনে ভর্ বছর খাবো।
জান স্বাদে বেশ,কেজি মাত্র হাজার!
অন্য কোন বড়মাছ নাহি রোচে তার।
হাসে-ফুলঝুরি ছোটা;হেরি তার মুখ,
আদর সোহাগে তার ভরি গেল বুক।
সাময়িক সুখ দানি মোচে ব্যথা ভার;
মানব জনম যেন স্বামী বিনে ছার!
গেল কিছুদিন যথা পূর্বং তথা পরং
পিত্রালয়ে দেয় ছুট করি' যত ভড়ং
আসিলে অশুভ দিন ধৈর্য্য ধরা চাই।
জীবন চলার পথে কোথা কষ্ট নাই?
হঠাৎ দুর্যোগ নামি কষ্ট গেছে বাড়ি'
ঘরণী যায় কী কভু পতি গৃহ ছাড়ি'?
জানিনা এমন করি পাবে কত সুখ!
অন্তর যাবেনা পুড়ি' ভাবি ওই মুখ?
বাহিরে ক্ষণেক দেখা সুখ নহে স্থির
অন্তরে খুঁজিয়া লহ--হও শান্ত ধীর।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।