স্পর্ধা
- কে এম সাজ্জাদ হোসেন শাকিল ২৭-০৪-২০২৪

তুই আমারে লাথি মারলি!
তুই আমারে লাথি মারলি!
তুই আমার বুকে না গর্ভে লাথি মারলি,
যেখানে তোরে দশমাস দশদিন যত্নে রাখছি।।

আমারে তুই বৃদ্ধাশ্রমে দিলি!
যেখানে তোরে রাখছি নিজের
কোমল বালিশে-
তুই আমারে লাথি মারলি!

তোর বাবার ঘর্মাক্ত শরীরে
যে তোরে বড় করছে
নিজে না খাইয়া,
তারেও তুই লাথি মারলি!

"চুপ কর! "
আবেগ দেহাইস না-
এসব দিয়া দুনিয়া চলে না,
সাইন কর এহানে আমারে সম্পত্তি বুঝাইয়ে দে!
ওগো, করিমের বাপ দ্যাখলা সম্পত্তি চায় পোলা,
আমগোরে মাইরা বৃদ্ধাশ্রমে দিয়া
পোলা এহন সম্পত্তি চায়!

দিমু না তরে কিছু, কি করবি!
ও আল্লাহ গো! মারিস নারে আমারে
মারিস না -
লেইখ্যা দে তাইলে-
তোগোরে মোরগ পোলাও খাইতে ঘরে আনি নাই-
লেইখ্যা দে - এরপর দিয়া আমুনে তোগো জায়গায়!

অন্ধকার পৃথিবীর নিয়মে কোণঠাসা পিতা-মাতা-
বৃদ্ধাশ্রমের চারদেয়ালে বন্দি থাকা অজস্র ক্রন্দন
দ্যাখেনা শিক্ষিত সুশীল সমাজ-
কেন তবে এই বৃদ্ধাশ্রম!
কেন তবে এই মিথ্যে রুপকতা!
পৃথিবী দ্যাখালেন পিতা-মাতা,
তাদের জন্য জোটেনা সন্তানের শ্রদ্ধা ভালোবাসা শেষ বয়সে-
জোটে কেবল বঞ্চনা আর পান্তা ভাত.।
পারিবারিক কলহের দ্বন্ধে বৃদ্ধ পিতা-মাতার কোথায় ছিল ভুল?
বলতে পারেন!!
এইভাবেই কি চলবে?
অবহেলা অত্যাচার!!

আইন পাস হোক
বৃদ্ধাশ্রম বন্ধ করে দেয়া হোক!
কুলাঙ্গারদের সর্বোচ্চ শাস্তি হোক মৃত্যুদন্ড।।।

মা-বাবা তোমাদের জানায় অকৃত্রিম ভালোবাসা,
তোমাদের পদতলে আমাদের স্বর্গ-
চাইনা কোন কিছু-
চাই শেষ সময় পর্যন্ত ছায়া হয়ে থাকো-
শাসন করো শাসন করো আমাদের -
আমরা তোমাদের সন্তান।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।