মানবতা
- কে এম সাজ্জাদ হোসেন শাকিল ২৭-০৪-২০২৪

নগরের মস্তিষ্ক খামছে ধরেছে নির্বোধ মূর্খ,
হুংকারে প্রকম্পিত করেছে -
দুর্বলের পাকস্থলীতে মেরেছে লাথি।

একপাল অন্ধকার হাতে
ধর্ষিত হয়েছে নারী,
পুজিঁবাদ চাঁঙ্গা আছে-
দুর্ভিক্ষ কেবল মানবতায়,
মানবতা! সে আবার কি?
মায়ের চুল বিক্রয় করে-
সন্তানের দুধপান??
নাকি জরায়ু অপসারণ!

শোষক শ্রেণির হাতে
ধর্ষিত আজ মানবতা।
ক্ষমতার অপব্যবহার-লুটপাট,
একে তো মানবতা বলে না।

আমরা আজ বিকিয়ে দিয়েছে
নিজেদের সত্তাকে-
যুদ্ধ যেখানে বৈশ্বিক প্রবনতা,
মানবতা সেখানে বীরাঙ্গনা।

আমি তো হেসে চলেছি-
তোমাদের ভন্ডামী দেখে,
ফাঁসি দাও আমাকে-
ধীক্কার ধীক্কার ধীক্কার।।।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।