অবহেলা
- কে এম সাজ্জাদ হোসেন শাকিল ২৭-০৪-২০২৪

সুদৃশ প্রভাতে দমকা হাওয়া
চোখটা খুলতেই দেখি
সূর্যের আলোয় জানালা ঘেঁষে
আলোকিত করলো সব।

আনমনা হয়ে ভাবছিলাম
আমি কতটা নিষ্প্রভ,
কেমন যেন মৃত বৃক্ষ,
করুণার ছলে
নিজেকে বাঁচিয়ে রেখেছি
আট-দশজনের মতো করেই।

আমার অসার দেহ যেন
আলিঙ্গন করে আছে অবহেলার চাদরে।
ভাবনার স্রোতে হঠাৎ নিজের নির্বুদ্ধিতার কথা মনে পড়ে গেল,
অট্টহাসি দিয়ে মনে হলো-
আমি যেন সর্পমণির মোহে
নিজেকে হনন করেছি অবহেলার ঘোলা জলে।
অবহেলা-অবজ্ঞা যেন আমাকে,
অদমনীয় দস্যুর বাঁধনে জড়িয়ে রেখেছে।
আমি বহুবার এই তাচ্ছিল্য অবহেলাকে টপকে বাঁচিয়ে রাখতে চেয়েছি নিজেকে।
আর কী হলো তা?
পারিনি।
জলদস্যু আমাকে আলিঙ্গন করলো,
কটাক্ষ আমাকে ভালোবাসলো,
উপেক্ষা আমাকে ছায়া দিলো,
নির্লজ্জের মতো আমাকে আপন করলো অভিশপ্ত নমরুদ।
তোমরা সবইতো পারো-
প্রতিমা পালকে তোমাদের শিল্পী বলতে কষ্ট হয়,
দলিতশ্রেণী তোমাদের কাছে হীণ প্রাণী ,
তোমাদের দাম্ভিকতা আকাশচুম্বী।

আমি না হয় নিছক পরগাছা,
দলিত না হয় নিছক কীট,
তোমাদের সভ্যতা কবেই তো
মাটি চাপা দিয়েছে আমাকে
অট্টহাসি আর অবহেলা দিয়ে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।