চাষি
- মোহাম্মাদ আলী ২৭-০৪-২০২৪

তার হাতে প্রতীত জমি তুলে দিলে, ভালো ফসল ফলিয়েছিলো!
কৃষাণ ধান কেটেনিছে, পরে আছে নারা।
আমি তো নারা থেকেই চাষ করতে চেয়েছিলাম।
খুব যত্ননে আইল কেটে, আমিও ফসল ফলাতে ছেয়েছিলাম।

মেরুদণ্ড ভাঙ্গা লোচন খানি, টেনে তুললেই
ভাবো! সবে ঘুম ভাঙ্গলো, এখন ভাত ঘুম।
চিত্ত ফেটে যৌবন যখন নেচে ওঠে
তখনি তোমার প্রতীত জমি চাষযোগ্য করার জন্য কৃষাণ অন্বেষণ কর।
একটু অভিমানেই ভালো চাষি খোঁজো।

হইতো আমি মন্দ কৃষক, চাষ করিনা ভালো,
তোমার যৌবনের ঝাঁঝালো খরখরে জমিখানি
আমার কলতনার এক বোতল জলে, জমি পারিনা ভিজাতে
এখানেই ব্যর্থ আমি, কেন কলতলার জল কম হল?
ভালো চাষ করার জন্য, ঈশ্বরের কাছে জল চাইবো?

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

M2_mohi
২৮-০৫-২০২০ ২৩:৪৮ মিঃ

  বেশ মন ছুঁয়ে গেল লেখা। ভালোবাসা ও শুভ কামনা।