অগ্নি
- Tonoy Chowdhury - অগ্নি ২৬-০৪-২০২৪

যতদূর পর্যন্ত— তোমার অহর্ণীয় শ্রী নৈবেদ্যে'র
চিতায় চড়ে, প্রস্থানে'র প্রাণে, নির্মোহকে করেছিলো তাড়া;
এই ভুবনের অজস্র হিজল–অশ্বত্থ–বট–নদীর হিমেল হাওয়া;
চেয়েছিলো জানতে, অসংখ্য সেসব প্রজাপতির কথা,
যাদের খোঁজ রাখেনি—এই বসুধায় বেঁচে থাকা গাঙচিলের বাসিন্দা!
এই শামুকের খোলস, পদ্মফুল, এই কদমফুলের পাতা,
এই জ্যৈষ্ঠের অপরাহ্ন মেঘপিওনের অকারণ বর্ষা,
এই জোনাকি-জ্যোস্না, এই সাগরের কাক-কাঁকড়া,
কেউ রাখেনি খোঁজ—ওই অসহায় কিশোরীর বিষণ্ণ চোখের মায়া!
কতদিন মাঠে-ঘাটে, পাড়া-মহল্লায় নারী'দেহে—
আসিবে এই কামুক হিংস্র দৃষ্টি'র বাণ?
আর-কতদিন আঁধারে চলিবে করুণ আর্তনাদের দুঃখ-গান?
কোথায় গিয়েছে সমাজরক্ষক সব?— অজস্র নয়নের জলের কড়ায়গণ্ডায় হিসেব নিবে কে আজ?
কোথায় গিয়েছে নৈতিকতা–অনুশাসন–মনুষ্যত্ববোধ সব?—অজস্র কারসাজির কড়ায়গণ্ডায় হিসেব দিবে কে আজ?


১৩ জ্যৈষ্ঠ, ১৪২৭

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

M2_mohi
২৮-০৫-২০২০ ২৩:৫০ মিঃ

Super