কেভিড-১৯
- মোঃ আমিনুল এহছান মোল্লা - বিজয় ২৬-০৪-২০২৪

দিয়েছে ভেঙ্গে রতি মহারতিদের দূর্গের সব দিক!
সে এসেছে, কেড়ে নিতে এসেছে ধরণীর সব সুখ;

পৃথিবী ধুঁকিছে মরণের সঙ্কাতে-ধরার চঞ্চলতা যেন বড় ম্লান;
কেভিড-১৯ পণ করিছে কেড়ে নিতে মানুষের শান্ত প্রাণ!
সাদা-কালো চিনে না সে প্রভাত সন্ধ্যা আপনার গান গেয়ে;
এই দিবা রাতি আকাশ বাতাসে ছুটিছে মৃত্যের পরোয়ানা লয়ে।

কোন কৌশলে সে হারায় না তার মনোবল;
আতঙ্ক ছড়ায়ে ছুটিছে সে মানুষের দেহ কল!

আজ ক্ষুধার্ত্ পৃথিবীর হাজার লক্ষ কোটি জনতার প্রাণ!
দরিদ্র, হত দরিদ্র লক্ষপতি কোটিপতি কেউ নেই পরিত্রাণ
সকলে এতে আতঙ্কিত সমহার,
কেউ যেন নেই ফিরে দিবে বাঁচিবার অধিকার।

অসংখ্য দুঃখ ঘিরে আছে মানবে,নেই তবু অবসাদ
কেভিড-১৯ উল্লাসে করিছে প্রাণঘাতী যত অপরাধ!!
সে দৃশ্যে নাই,তবু আছে বিপুল প্রতাপে-
ছড়াবেই মহামারি মৃত্যু ভয় এই অন্তর দ্বীপে!

আজ থমকে গেছে পৃথিবী, থমকে গেছে বিধি বিধান!
কেভিড-১৯ তবু ছুটিছে ধরণী মানবেরে করে অপমান।

হে মানব, তুমি কি পেরেছো আপনাকে শুধরাতে এই ধূলা- মাটি?
আপনার ভুলে আপনি মরিছো গায়ে গড়িছো করোনা ঘাঁটি!
বিধি ভাঙ্গিয়া উড়িছো তুমি ডানা মেলিয়া
তাইতো কেভিড-১৯ নেচে ওঠে তোমায় ঘেরিয়া।

কেউ ধরাধমে সুখী নয়, মৃত্যু ভয় বড় শক্তিমান!
কেভিড-১৯ এসে গড়ে দিলো অর্থনৈতিক ব্যবধান।..
হে মেহেরবান! হে মেহেরবান!
তোমার সমীপে আর্জি করি পেশ অবনতশিরে এই প্রাণ খুলে
ক্ষমা করো হে, ক্ষমা করো হে, মানবের সীমাহীন অপরাধ ভুলে।

হে মানব, কেন তুমি আজ চিন্তিত বসিয়া?
নব জাগরণে জাগি ওঠ স্বাস্থ্য বিধি মানিয়া।
তোমার সচেতনে কেভিড-১৯ আসন ধসিয়া চলিবে গোরস্থান;
তুমি হাসিবে, আবার হাসিবে এই ধরণী -ওহে পালোয়ান।
-----------------------------------------------০১-০৬-২০২০ ইং রাওনাট কাপাসিয়া, গাজীপুর।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

M2_mohi
০১-০৬-২০২০ ২১:০৭ মিঃ

Stay home, best wishes