সরল ভালবাসা উপাখ্যান
- সৈয়দ নুরুল্লাহেল বাকী ২৬-০৪-২০২৪

"ভালোবাসা" সীমাহীন ব্যাপকতা,
বিন্দুর মধ্যে সিন্ধুর গভীরতা,
অন্তরের অন্তঃস্থল হতে উৎক্ষিপ্ত-উৎসারিত,
আবেগ-অনুভূতি চমকিত-উচ্চকিত,
যেথা বিবেক-মেধা-প্রজ্ঞা অনুরণিত।
ভালোবাসা শাশ্বত অমিয়ধারা,
সহজাত প্রবৃত্তির ফল্গুধারা,
সৃষ্টি থেকে প্রলয় অবধি,
নাই বিনাশ বিশ্বব্যাপী পরিধি,
প্রাণে প্রাণে আবর্তিত নিরন্তর নিরবধি।

স্রষ্টাকে ভালবাসে,
শয়নে-স্বপনে-ধ্যানে-জাগরনে,
নতশিরে ভক্তিভরে
স্মরণ করে যেজনে,

পিতামাতাকে,
নিষ্ঠার সাথে শ্রদ্ধাভরে,
স্বার্থ ত্যাজি সেবা করে,

সন্তানকে,
মায়া-মমতা-স্নেহ ভরে,
বেঁধে প্রেমের ডোরে,
কর্তব্য পালন করে।

প্রেমিক-প্রেমিকা

শাশ্বত বিষয়ে ব্যাখ্যা-বিশ্লেষণ
নিস্প্রয়োজন,
কত কবি-সাহিত্যিক বিদগ্ধ জন,
প্রেমের জগতে করি বিচরণ,
প্রবন্ধ-উপন্যাস-কবিতা-গান,
কতভাবে তা করেছে বিরচন।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।