পিওর ভেজাল
- আবু আফফান - বিদ্রোহী ভিগু ২৬-০৪-২০২৪

ভেজাল ওষুধ, ভেজাল খাবার
ভেজাল নেই আজ কিসে?
ভেজালকারী ভেজাল করে
ইঁদুর মারার বিষে।

ভেজালটাও আজ ভেজাল কৃত
খাঁটি নেই আজ ভেজাল।
পিওর ভেজাল দিবে না কেউ
ভেজালেও যে ভেজাল।

ফরমালিনেও মাছ পচে যায়,
কার্বাইড পাকায় না কলা,
বিষ পানেও মরে না তাই
মজা করে বলা।

কীটনাশকে কীট মরে না,
গাছ যে যাবে মরে,
জলন্ত কয়েল দেখলে রে ভাই
মশা হেসে উড়ে।

গরু মোটার বড়ি খেয়ে
চিকন মিয়া মোটা।
গরুরা আজ চিল্লায়া কয়
কুরবানী হও ব্যাটা!

খাঁটি মধুর ভেজাল ব্যবসা
চলছে যে রমরমা,
মধুর পোকা মৌমাছিরা
চাচ্ছে এসে ক্ষমা।

সরিষার তেল সত্যি খাঁটি
ভেজালটা তয় কিসে?
সরিষাটাই একটু ভেজাল
হাবিজাবি মিশে।

দুধে পেল মেলামিন আর
ঘিয়ে তে ডালডা ,
পোড়া মবিলে চানাচুর ভাজে,
পোড়া কপালটা ।

প্রসাদনির ভেজাল মেখে
ক্যান্সার হচ্ছে ত্বকে,
এত ভেজাল জেনেও কেন
মাখছ এত শখে।

ভেজাল রডে বাঁশ ঢুকে যায়
ভেজালটা নেই পিচ এ ,
মহাসড়কের আস্তরটা যায়
ট্র্যাকের চাকায় মিশে।

ভালাবাসার ভেজালে মিশে
ধর্ষিতা হয় নারী।
লেকপাড়ের ঐ প্রম নিবেদন
উদাহরণ তারই।

ভালবাসা দিবসটাতে
সবচেয়ে বেশি ভেজাল,
লিটন ফ্ল্যাটের দখল নিয়ে
তাই ত এত ক্যাচাল।

রৌপ্য খাঁটি ,স্বর্ণ খাঁটি
খাঁটি বিয়ের হাড়,
এতটুকু খাদ থাকলেই কেন
দোষী কর্মকার ?

ভেজাল বিকাশ কাস্টমার সার্ভিস
পেশাই ধোঁকাবাজি ।
ঠকছে কেন লাখো মানুষ
চুরের হাতে আজি?

মাদারিপুরের ভেজাল হাজী
আদমব্যাপারীর ফাঁদে,
কত লোকের প্রাণ যে গেল
লিবিয়ার মরু, কাঁদে।

ভেজাল খবর, খবরের পাতা
ভেজাল দিয়ে ভরা
এত ভেজালের সমারোহে
এখন কি আর করা।

ইতিহাসেও ভেজালে ভরা
কল্প আর কাহিনী
সেই ভেজালের ঘোড়ায় চড়ে
চুর হয়ে যায় রানী।

রাজাকার আজ মুক্তিযুদ্ধা
সব ভেজালে মিশে,
খাটের নিচে তেলের খনি
মিলছে অবশেষে।

লাল মরিচ আর ইটের গুড়ো
মিশে একাকার,
ডায়িং করার রঙে রঙিন
মজার সব খাবার।

ভাজালটা নেই গরুর দুধে
টেংরা মাছের লাফ,
নদীর পানি মিশাতে গিয়ে
বলব কি আর বাপ।

রোকনউদ্দৌল্লা স্যালুট
ঋন হবে না শোধ ,
ভেজাল বিরোধী অভিযানের
মহান অগ্রদূত।

ভেজাল রাজা ভেজাল প্রজা
ভেজালেরই দেশ
ভেজাল দিয়েই করব রে তাই
সব ভেজালের শেষ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

jd_pervaz
০৩-০৬-২০২০ ১৪:৪৮ মিঃ

অনবদ্য দলিল ভেজালের।