কাজের বুয়া কথন, গৃহকর্ত্রীর মূল্যায়ন
- সৈয়দ নুরুল্লাহেল বাকী ২৬-০৪-২০২৪

কাজের বুয়া, দুধে ধোয়া
স্বভাব কাজে ফাঁকি দেয়া,
অগোচরে কিছু নেয়া
পূরণ হয়না চাওয়া পাওয়া।
অনুপস্থিতি ছলে ছুতোয়
সিদ্ধহস্ত তাল বাহানায়।
অল্পবয়সী বুয়ারজ্বালা
নানারকম ঝক্কিঝামেলা।
জটিল-কুটিল মতিগতি
এদিক ওদিক ইতিউতি,
অতিরিক্ত পুরুষ-প্রীতি।
তাকে নিয়ে আরেক ভীতি,
সে হচ্ছে কর্তাব্যক্তি,যদি ধরে ভীমরতি।
সবার ক্ষেত্রে প্রযোজ্য নয়
মনে থাকে তবু ভয়,
বহুবিধ সমস্যা সত্ত্বেও
কিছু কিছু পরাজয়,বাধ্য হয়ে মানতে হয়,
ব্যত্যয়ে সংসার অচল হয়।

কাজের বুয়ার ত্রুটি-বিচ্যুতি
দোষগুণের ফিরিস্তি,
গৃহকর্ত্রীর বর্ণনায় - যথার্থই নির্ণীত হয়,
তবে দোষে-গুণেই মানুষ হয়,
ভালো দিকও আছে নিশ্চয়,
জানতে তাই ইচ্ছে হয়।
গৃহকর্ত্রী বলে হেসে --
গুণপনা নিশ্চয়ই আছে।
ভালো খাবার বেশি খায়
সুযোগ পেলেই বেশি ঘুমায়,
ভাষাজ্ঞানে দক্ষ বেশি
কারো সাথে ঝগড়া করায়,
অতি উৎসাহী হয় ,পরনিন্দা পরচর্চায়।
সাজগোজে পারদর্শিনী অতি
কেবলমাত্র নিজের বেলায়।
মন্তব্যে হতভম্ব আমি মনে জাগে বিস্ময়।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

M2_mohi
০৪-০৬-২০২০ ০০:২৮ মিঃ

Good post