ধিক্কার
- Oyshorjo - কবিতাগুচ্ছ ২৬-০৪-২০২৪

কবিতা : ধিক্কার
লেখা : Orpita Oyshorjo

পেটে আজ বড্ড ক্ষুদা কি যে করি
একটু খাবার আশায় খুঁজে ফিরি
ভেঙে তাই লকডাউনের নিয়ম শর্ত
চলে যাচ্ছি অন্যত্র ।
যেথায় খাবার মিলবে যত্রতত্র।
সেথায় গিয়ে দেখি একি অবস্থা
খাবারের নাই কোনো ব্যাবস্থা ।
নিজের পেটের ক্ষুদা সামলে নিলেও
পারি নাহি সন্তানকে অভুক্ত রাখতে ,
একটু খাবারের আশায়
তাই আমি লকডাউন নিয়ম ভাঙ্গি।

শহরের পথে আসি
খাবার যেথায় পাব অনেক বেশি।
এই আশাতে ঘুরি ফিরি
হয়না আশা পূণ ।
ওই যে দূরে মানুষ কত
চাইলে খাবার দেবে নাকি তত
বিশ্বাসে আজ মিলিয়ে শূর,
করুন চোখে দেখি চেয়ে
উল্লাসেতে সব আসছে ধেয়ে।
হটাৎ করে শরীর জুড়ে
যন্ত্রণা খাচ্ছে যেন কুড়ে কুড়ে
বাঁচতে হলে পালাই কোথায়
একটু খানি শান্তি পেতাম যেথায়
তবু হলনা শেষ রক্ষা,
বর্বরতা নাকি মানুষের শিক্ষা?
এমন শিক্ষা চাইনা আমি
বর্বরতা যেথায় দামী
গরিব আছি গরিব রব
তবু মানুষের কাছে হব না নত ।
ধিক্কার সে মানব জাতি
যাকে নিয়ে তোমরা করো মাতামাতি ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

M2_mohi
০৪-০৬-২০২০ ০০:২৭ মিঃ

চমৎকার লেখা