অঙ্গ-প্রত্যঙ্গ-রঙ্গ
- সৈয়দ নুরুল্লাহেল বাকী ২৬-০৪-২০২৪

নিজের নাক নিজেই কেটে,
যাত্রা ভঙ্গ করতে ছোটে ।
নাক গলানো স্বভাব যার
যদিও হয় নাকটা বোঁচা,
ভালো কথা হলেও দেবে
আঙুল এর খোঁচা।
কান কথা কানে নেয়
হলেও সেটা মিছা,
ভালো কাজেও সিদ্ধহস্ত
ভুলত্রুটি খোঁজা।
নিজের দোষ দিয়ে থাকে
অপরের ঘাড়ে,
গলাধাক্কায় দ্বিধা নেই
যতজোরে পারে ।
অন্যের কষ্টে মাথাব্যথা,
মাথায় থাকেনা তাদের কথা ;
সুসংহত নিজের চাহিদা।
চোখ পাকিয়ে আঙুল উঁচিয়ে
কর্কশ কণ্ঠে ভয় দেখিয়ে
দূর্বলদের করে শাসন,
চোখে থাকে লোভের আগুন ;
মুখে থাকে মধুর বচন।
কারো আবার হাতটান,
চুরির মাল ক'রে দান ;
সাজতে চায় অতিমহান।
মুখোশের আড়ালে, ছলে বলে কৌশলে,
টাকার কুমির বাহুবলে ;
দরিদ্রের অধিকার পদতলে।
নির্যাতিত সর্বহারা, মেরুদন্ড ক'রে খাড়া,
দুর্জনেরে করো তাড়া।
প্রাপ্য তাদের দাঁতভাঙ্গা জবাব
আর গলায় রশি,
শুধু নয় কিল-ঘুষি, আমজনতা হবে খুশি।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।