মূর্খতায় অস্থির ঘুঁটা বিশ্ব
- গোলাম কিবরিয়া সৌখিন - কবিতায় একাল সেকাল ২৭-০৪-২০২৪

মানুষ তোমার শিক্ষা আছে?
মানবিকতা বুঝার মস্তিষ্ক নেই।
মানুষ তোমার অর্থ আছে?
তাহাতে কোনো বারাকা নেই ।

আজিকা, রক্ষণশীলদের ছানাপোনারা
চুষছে ঘুঁটা দুনিয়াটা।
বন্য কে মারছে উঁচু সভ্যতা! ঝড়-ঝাপটা লুটেখাচ্ছে, নিচুতলার কেল্লা-মাথা!

তথাপি, শিক্ষা নামের মূর্খতা লুফেনিচ্ছে আত্নমর্যাদা।
গদিচ্যুত জ্ঞানীরা,
গণ্ডমূর্খরা স্থলাভিষিক্ত!
মূর্খতায় অস্থির বিশ্ব।
তুমি আমি তাইতো প্রায় নিঃস্ব।

মানুষ তোমার শিক্ষা আছে?
মানবিকতা বুঝার মস্তিষ্ক নেই।
মানুষ তোমার অর্থ আছে?
তাহাতে কোনো বারাকা নেই ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 6টি মন্তব্য এসেছে।

GulamKibria
০৪-০৬-২০২০ ২২:১৯ মিঃ

হিমেল তাওসিফ জয়। আমার ক্ষুদ্র জ্ঞানের সবটুকু দিয়ে যা জানি তা হচ্ছে। যিনি কবিতা লিখেন তাকেই কবি বলে সম্বোধন করা যায় এবং এইটাই বলা উচিৎ। কবিতার সাথে কবি থাকবেন না তা তো হয় না।

KobiHimel
০৪-০৬-২০২০ ২০:২৩ মিঃ

ধন্যবাদ প্রিয়, সাবলীল ভাষায় বুঝিয়ে দেয়ার জন্য। কিন্তু 'কবি' বলে সম্ভাষণ করাটা একটু অতিরঞ্জিত হয়ে গেল....

GulamKibria
০৪-০৬-২০২০ ২০:১৯ মিঃ

প্রিয় কবি, হিমেল তাওসিফ জয়। আমি বুঝাতে চেয়েছি, যে বর্তমান বিশ্বের নানান গুরুত্বপূর্ণ সরকারি পদে মূর্খতা এমন হারে হচ্ছে যার ফলে ঘুঁটা বিশ্ব টা অস্থির হয়ে রয়েছে।

KobiHimel
০৪-০৬-২০২০ ২০:০৩ মিঃ

শিরোনামটা বুঝতে পারলাম না

GulamKibria
০৪-০৬-২০২০ ১৫:২৮ মিঃ

Thank you

M2_mohi
০৪-০৬-২০২০ ১৪:১০ মিঃ

Fantastic