সাহিত্য সমাচার
- সৈয়দ নুরুল্লাহেল বাকী ২৬-০৪-২০২৪

বিশ্বব্রহ্মাণ্ডে আবির্ভূত যুগে যুগে
বরেণ্য মহান যুগস্রষ্টা,
প্রথিতযশা স্বপ্নদ্রষ্টা।
প্রত্যেকেই যেন গ্রহের উজ্জ্বল নক্ষত্র,
যাদের জ্ঞানালোকে উদ্ভাসিত বিশ্বের সর্বত্র।
যেন সুবিশাল সীমাহীন বারিধি,
যাদের কল্যাণে প্রাপ্তি জ্ঞানের পরিধি।

রবীন্দ্র নাথ-কাজী নজরুল
প্রণিধানযোগ্য যশস্বী,
বঙ্গবাসী বাংলাভাষী আরো কত মনীষী--
দিয়েছে অনন্য উচ্চতা,
ভাষার চূড়ান্ত সার্থকতা।

হাফিজ, গালিব, রুমি, ওমর খৈয়াম;
শেখ সাদী,ফেরদৌসী--
ফারসি ভাষার অনন্য সুনাম।
টলস্টয়-সাদত হাসান- কিষণ চন্দর,
উজ্জ্বল জ্যোতিষ্ক তারা
নিজ নিজ ভাষার।
সেক্সপীয়র-ওয়ার্ডস ওয়ার্থ- শেলী-মিল্টন,
বার্ণাড শ-ইলিয়ট-গোর্কি-কীটস-বায়রন।
সাহিত্য-জগতে এদের
সবিশেষ অবদান,
স্ব স্ব ভাষার ক্ষেত্রে
সমৃদ্ধি সাধন।
তবে ভাষাগত ব্যবধান এড়িয়ে,
কিংবা সীমানার গণ্ডি পেরিয়ে,
বিশ্বের সর্বত্র পড়েছে ছড়িয়ে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।