মুখ বন্ধ
- তপন চন্দ্র রায় (Tapan Chandra Roy) ২৬-০৪-২০২৪

=============
শেয়াল বনের কর্তা মশাই
মুরগির দায়িত্ব তার
সাপের কাছে পড়েছে ভাই
সকল ব্যাঙের ভার।
কি দোষ তাদের বল
যদিও তারা খল
পাহারায় খুবই কড়া
ঢুকতে দেয়না চোর ছেচড়া
মালিক তাতে বেজায় খুশি
শেয়াল সাপেরও বেড়েছে রুজি
যখন বাড়ে কোন মুরগীর বাড়
শেয়াল করে তার খবরদার
ঘাড় মটকানো খুবই সোজা
সে তো এখন তাদের রাজা
রাজ ভোজনে বাহারী খাবার
সব কিছু ও হলে সাবার
কি দোষ তার বল
তার কথা মতো চল
ডাকবে যখন যাবি
খাবার দিলে খাবি
অর্ডার চলতে হবে মেনে
নইলে নেবে টেনে
বেঁচে থাকা নয় মন্দ
রাখো তবে মুখ বন্ধ।
তাই রুদ্ধ করো দ্বার
সময় যখন দুঃসময়
শুন্যতায় অন্তঃসার।

,প্রকাশ:
এপ্রিল 19, 2020;
আজকে সকালে শেয়াল মুরগী নিয়ে গেছে বাসা থেকে। হয়তো ভোজন ও শেষ করেছেন মশাই এতোক্ষণে। তাই মনোঃকষ্টে লেখার চেষ্টা। কাল্পনিক মনের কথা। কাকতালীয় ভাবে কোথাও মিলে গেলে দোষ অবচেতন মনের।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।