অসহায়
- তপন চন্দ্র রায় (Tapan Chandra Roy) - বিন্দু ২৬-০৪-২০২৪

হাজার বছর ধরে উপন্যাসের ওলা বিবির গল্পটা ফিরে এসেছে আবার ।
আমরাও এক চিমটি লবণ,এক মুঠ গুড় আর এক গ্লাস পানির মতো জাদুকরী কিছুর অপেক্ষায়।
বিশ্বায়নের গ্রামগুলো আজ তজনজ।
মাঝি বাড়িতে ওলা বিবির আগমনে আম্বিয়ার বাবা মারা গেছেন।
একে একে গ্রাস করছেন আবাল বৃদ্ধ বণিতাকে।
টেলিভিশনের পর্দায়, নিউজ পেপারে একটাই হেডলাইন আর কিছু মানুষের বেচে থাকার নীরব আকুতি।

সকলেই তাকিয়ে তাদের দিকে যাদের হাত ধরে সৃষ্টি হচ্ছে নতুন জীবনের গল্প,
যাঁদের স্পর্শে তৈরী হচ্ছে চ্যালেঞ্জ
জরা-ব্যধি,রোগ-শোক হচ্ছেন বশিভূত।
জোসেফ হেনরী গ্রিন ও দেবী শেঠির মতো কাউকে খুজে ফিরি বারবার
যদিওবা তারা দৃঢ় তেজ আর সেবার অঙ্গীকারে
কখনো নিজেই হচ্ছে বিলীন।

অপেক্ষায় তুমি আমি সে্
পুরো গ্রাম হয়ে উঠুক হৃদয়ালয়,
প্রতিটি বাড়ি হোক মন মন্দির, মসজিদ ও গীর্জা।
কায়মনে প্রার্থনারত মানবসকল।
মকবুল গনিমোল্লাদের সচেতনতার হুশিয়ারি বেজে উঠুক বারবার
হোমকোয়ারেন্টাইন মেনে চলার
মনুষ্যকুল আজ পথ চেয়ে
সেচ্ছাসেবীর বেশে মন্তুরা সব এগিয়ে আসুক
হোক না তা আম্বিয়ার প্রেমে মত্ত হয়ে।
রাজনৈতিক হিংসা,হানাহানি আর ভুলে সব অভিমান
আমরা আজ সকলেই সমান।
একটি নতুন ভোর, খুলুক নতুন দোর
সুপ্রসন্ন হোক আবার সবার হাতের রেখা
করোনার চোখে করুণ বিশ্বটাকে মৃতের সাগরে
যে আজ সবার হয়েছে দেখা।
========================
প্রকাশ
এপ্রিল 18, 2020

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।