নেশা
- Tonoy Chowdhury - মুমুক্ষু ২৭-০৪-২০২৪

একরত্তি নেশা সর্বনাশে'র নিষুপ্ত জানালা ভেঙে
চারহাঁটু গেড়ে গলা বেয়ে নেমে এসেছে
সুস্থ ফুসফুসে— চিরস্থায়ী বাসিন্দা হয়ে;
নিকোটিনের কড়া গন্ধের ধোঁয়ায়
খানিকক্ষণের আনন্দ-তৃপ্তির আরাম-আয়েশ
যেন স্বর্গসুধা, যেন স্বস্তির পরশপাথর
ছেড়েও যায় না ছাড়া এই বিড়ম্বনা!
তবে কি মৃত্যু'র সওদা এতো সস্তায় করে এলে?
তবে কি জীবন'কে মাদকের কাছে বেঁচে এলে?
কত দামে বিক্রি করে এলে—
গর্ভধারিণীর দশ মাসের জ্বালা-যন্ত্রণা,
আশা-আকাঙ্ক্ষা; স্বপ্ন-ভালোবাসা?
কত দামে বিক্রি করে এলে—
জন্মদাতা'র শাসন-সোহাগ-স্নেহ-মমতা?
মাদকে মানসিক জ্বালা-যাতনা তবে কি মিটে গেল?
সমস্ত হতাশা-ব্যর্থতা-কষ্ট-দুর্ভোগ তবে কি ঘুচে গেল?
একদিন যে অসাড় দেহ পড়ে রবে,
কোনো রাস্তাঘাটে কিংবা হাসপাতালে,
কাল ছিলো যারা সঙ্গীসাথী নেশার আড্ডাখানায়
ভেবে দেখ মরণ যন্ত্রণায় কে হবে তোমার ভাগ-ভাগীদার?


কবি পরিচিতিঃ
তনয় চৌধুরী
সমাজবিজ্ঞান বিভাগ
ঢাকা বিশ্ববিদ্যালয়
২০ জৈষ্ঠ্য, ১৪২৭

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।