আপেক্ষিক
- মোঃ আব্দুর রহমান ২৬-০৪-২০২৪

দীর্ঘ পথ পাড়ি দিয়ে
সুউচ্চ পর্বতের চূড়ায় দাড়িয়ে
একইসাথে সূর্যাস্ত ও চন্দ্রোদয়
দেখে কেউ কেউ ভাবে জীবন সার্থক।

ক্যারিবিয়ান সাগরের নীল জলে
স্কুবা ডাইভিং করে- নানা বর্ণের প্রবাল
আর হাজার রঙের মাছের মাঝে নিজেকে দেখে,
ছোট ছোট হাঙরের সাথে
হাত-পা মেলে সাঁতরানোকে জীবনের পরম
পাওয়া মনে করে অনেকে।

মহাকাশের অনন্ত নক্ষত্ররাজির মাঝে,
পশ্চিম সাহারার ধূ-ধূ মরুভূমিতে,
অ্যামাজমের চিরহরিৎ বনে,
গ্র্যান্ড ক্যানিয়নের নিঃসঙ্গ দেয়ালে
নিজেকে হারিয়ে-খুঁজে চলাই
জীবন মনে করে কেউ কেউ।

রাজনীতির মহামঞ্চে
পালা বদলের খেলায় অন্যকে হারিয়ে,
একটি-দুটি-তিনটি করে প্রায় সকল
মানুষকে বিশ্বায়নের সুতায় বেধে
সকাল-বিকাল চরিয়ে বেড়ানোতে
জীবনের সার্থকতা খুঁজে পায় অনেকে।

আর আমাদের সাবিনার মা
অনেকদিন থেকেই ভাবে,
তার জীবন সার্থক হয়ে যাবে-
যদি সে সকালে উঠে দেখে
তার পাঁচটি মুরগিই ডিম দিয়েছে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

M2_mohi
০৯-০৬-২০২০ ২২:২৬ মিঃ

Very good post