আত্ম-জিজ্ঞাসা
- কায়সার পারভেজ ২৭-০৪-২০২৪

ইট পাথরের জড়তায় যে স্তম্ভ দাঁড়িয়ে
তোমরা তাকে শহীদ মিনার বলো
কিংবা স্মৃতি সৌধ...
যাকে তোমরা সারা বছর অবহেলায় রাখো
যেথায় জমে থাকে শুধু মাত্র কাক বিষ্ঠা।
কিংবা বছর শেষে সাফ করো
শুধুমাত্র পুষ্প গুছিয়ে দিতে
তাঁকে সাজাও...
দু-তিন জনের নাম ছাড়া কেউ
বাকিদের নাম জানেইনা।
অথচ তাঁরাই সবার কথা ভেবে
অকালে প্রান দিয়েছিলো।
যাঁদের রক্তধারার গতিপথে আঁকা মানচিত্র,
এক আকাশের নীলে লেখা প্রিয় স্বাধীনতা।
কোথায় দিলে তাদের শ্রদ্ধার্ঘ্য
অবাধে তাঁদের স্বপ্নগুলো তছনছ করেছো।
যাঁরা বুলেট কিংবা চাবুকের আঘাতে
শুয়ে আছে তোমাদের তথাকথিত
মিনারের প্রতিটা ইটের গাঁথুনিতে।
তোমারা কি তাঁদের দিয়েছো প্রাপ্য সম্মান।
কখনো কি ভেবেছো তাঁদের কষ্ট কোথায়?
তোমরা তাকে শহীদ মিনার বলো
কিংবা স্মৃতি সৌধ...

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।