ঐন্দ্রিলা
- Tonoy Chowdhury - ঐন্দ্রিলা ২৭-০৪-২০২৪

হিমাদ্রি'র ঘোমটা ঝড়ে অঘোর ঘুমে,
ঢলে ঢলে যায় মেঘের কোলে
ক্লান্ত নিশ্চুপ শশী'র শিহরণ তলে–
দেখি ঐন্দ্রিলা'র খোঁপায় বেলীফুল চুঁইয়ে চুঁইয়ে পড়ছে,
হৃদ'মাঝে চুপিচুপি প্রেমে ভরা আঁখিজল ত্রস্ত পায়ে
মধু মাধুরী ভালোবাসা এঁকে এসেছে চাঁদনী রাতে ওষ্ঠ-চুম্বনে
শতসহস্র জনমের আকাঙ্ক্ষা নিয়ে।


এলোচুলে দর্পিত নয়ন— পাহাড়চূড়া ভেঙে দাঁড়িয়ে সম্মুখে নিরস ঠোঁটে বেদনা এঁকে,
আমি হাতে রেখেছি নীলপদ্ম;
অধরে রেখেছি বিরহের অভিযোগ'মালা,
গুঁড়ি গুঁড়ি বৃষ্টি পড়ছে আনমনা একলা একেলা,
নিস্তব্ধ চাহনিতে শরীরে হিম এসেছে ধরে,–
সমস্ত নীলপদ্ম বাতাসে গিয়েছে চলে—
ঐন্দ্রিলা'র নিরব শ্রী'মুখ ঘিরে।


অযাচিত অর্থী অধরোষ্ঠ্যে লেগে থাকে স্বপ্নিলতার 'আঁচলে—
পৌরাণিক যুগের বেহুলা সাজে: স্রোতস্বিনী শঙ্খমালার অজস্রে
নিবিড় সুখ চেয়ে আছে—জিজ্ঞাসু চোখে,
অসংখ্য মেঘ আকাশে পরাহ্ণ তৃষ্ণা জড়ায়ে
ময়ূরপঙ্খী নিরবদ্য রত্নে লালপেড়ে শাড়ি বিছিয়ে,
দেখেছে–আমার আত্মার ভিতর
নির্লিপ্ত অপর আত্নার সংগীত বাজে।


২৭ জ্যৈষ্ঠ, ১৪২৭

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

KobiHimel
১১-০৬-২০২০ ২২:৫৫ মিঃ

অসাধারণ!

M2_mohi
১১-০৬-২০২০ ২২:০৬ মিঃ

অসাধারণ একটি লেখা ।