পুতুল খেলা
- সৈয়দ নুরুল্লাহেল বাকী ২৬-০৪-২০২৪

মেয়েদের বাল্যকালের পুতুল খেলা --
মিছেমিছি রান্না-বান্না
বর-কনের লীলা ,
পুতুলগুলো মানুষরূপে কতো ছলাকলা।
বিয়ে হলেও সে খেলাটা উল্টোভাবে চলে ,
বরকে চায় পুতুল রূপে বোকা ভেড়া বলে
বৈপরীত্য পুতুল খেলা নানা রকম ছলে,
বর্বর( বর+ বর ) পুরুষ উপায়হীন
আপোষ করে চলে,
নইলে সংসারে অশান্তি আসে
উদ্যোগ যাবে বিফলে।


সংসার সাগরে সারাটি জীবন --
নয় শুধু আড়ম্বর পূর্ণ
আছে বিড়ম্বনা উত্থান-পতন,
উদ্ভট প্রতিকূলতা প্রতিনিয়ত বিদ্যমান।
তাই পরিবার-পরিজন
স্নেহ-মমতা মায়ার অটুট বন্ধন --
রাখতে প্রয়োজন --
Cooperation, Coordination.
Consideration.
থাকে যেন সর্বক্ষণ --
Compromise , Sacrifice, Minimise.
এভাবেই জীবন বহমান
চলমান জীবনের জয়গান।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।