করোনার চেয়ে ভয়ংকর আতঙ্ক
- এস আই তানভী ২৬-০৪-২০২৪

.
ক্রমান্বয়ে দীর্ঘ হচ্ছে মৃত্যুর সংখ্যা,
শবের মিছিলটা কোথায় গিয়ে ঠেকবে–
কে বা জানে? তবুও মানুষ ছুটছে;
হাটে-বাজারে, কলকারখানায়,
রিক্সা-ভ্যানের প্যাডেল ঘুরাতে,
বাস-ট্রাক-জল জাহাজ আর
বিমানের চাকা সচল করতে।

দুধের শিশুকে সদ্য বুঝতে শেখা
আরেক শিশুর হাওলায় রেখে,
মরিয়ম রোজ সকালে বের হয়;
আঠারো-বিশ কিলোমিটার
খালি পায়ে হেঁটে আসে এক গার্মেন্টসে,
দিনমজুর স্বামী সড়ক দূর্ঘটনায়
চির পঙ্গু হয়ে বেঁচে আছে, দুই বছর ধরে।
গ্রামের বাড়ি নাটোরে ফিরে কি করে খাবে!
তাই ঢাকাতেই আছে কোনোমতে।

মহশিন বহুদিন ধরে কাজ করে আসছে
রাজধানীর বুকে নামকরা এক স্টীল মিলে,
বউ-বাচ্চা, বৃদ্ধ বাপ-মা, বিবাহ যোগ্য বোন
আর দুইজন বেকার ভাই; অভাবী সংসার–
সবকিছু রেখে এসেছে গ্রামের বাড়ি পঞ্চগড়ে।

এমন অনেক শ্রমিক ''করোনা', 'লকড ডাউন',
'কোয়ারান্টাইন', 'আইসোলিউসিন' এর ভয়;
তোয়াক্কা না করে কাজে লেগে থাকলেও
এখন তাদের চোখে মুখে অন্ধকার–
'শ্রমিক' ছাঁটাই'-এর তালিকায় যদি
পড়ে যায় তাদের নাম!

'শ্রমিক ছাঁটাই'-এর আতঙ্ক হয়ে উঠেছে
'করোনা'র চেয়ে ভয়ংকর; একটুখানি
ঘুম, খাওয়া, আরাম, স্বপ্ন, আশা–
সব কিছু হারিয়ে গেছে অন্ধকারে।
----------------------
১২/০৬/২০২০

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 4টি মন্তব্য এসেছে।

KobiHimel
১৪-০৬-২০২০ ২০:২৫ মিঃ

বাস্তবতার সাথে সম্পৃক্ত জীবন্ত কবিতা

KobiHimel
১৪-০৬-২০২০ ২০:২৪ মিঃ

যে দেশে লোকে না খেতে পেয়ে মরে, সে দেশে এর চেয়ে বেশি আর কি-ইবা আশা করা যায়! অনাহারে মৃত্যু তাদের নিত্যদিন তাড়া করে বেড়ায়, তাই মৃত্যু তাদের কাছে তুচ্ছ ঠেকে। আমরা তো সাহেব......তাই এতো সাবধানতা অবলম্বন করি।

M2_mohi
১৪-০৬-২০২০ ১৪:৪৮ মিঃ

সমাজের চলমান চিত্র

Tanvi
১৪-০৬-২০২০ ১২:৫২ মিঃ

আমরা সব দিক থেকেই আতঙ্কিত