“যে যখন জাগে”
- এ কে সরকার শাওন - বাঁকা চাদের হাসি ২৭-০৪-২০২৪

আগে ভাগে ঘুমাতে হয়,
হয় অতি ভোরে জাগতে!
জ্ঞানী-গুনীর বাণী মেনে
জীবনটা হয় গড়তে!

যারা জাগে খুব ভোরে
তারা সাধু-সন্নাসী-ধার্মিক!
মনের কালিমা ম্লান হয়
দেখে সুবেহ সাদিক!

পাঁচটার পরে যারা জাগে
তারা অতিশয় পরিশ্রমিক!
তাদের মাঝে বেশীরভাগ
কৃষক, মজুর-শ্রমিক!

ছয়টার পরে জাগে
সব কর্পোরেট কামলা!
৭টা পার হলে ওঠে
সব সরকারি আমলা!

আটটার পরে জাগে
যারা অফিসের অংশুমান!
যাদের রয়েছে চালিকাশক্তি
ওরা অতিশয় ধীমান!

অতঃপর নয়টায় জাগে
যারা ধনবানের ভাগ্যবান!
খেয়ালখুশিমত ওরা চলে
ধর্মের খাশী, খায় খায় শ্রীমান।

দশটার পরে জাগে যারা
তারা কুড়ে-অলস-নিস্ক্রিয়!
ভবঘুরে-অনাথ-অকর্মণ্য
সবাই একই সমগোত্রীয়

পরে এগারোটায় যারা জাগে
তারা রাতে ছিল সক্রিয়!
এদের মাঝে বেশীরভাগই
দুস্কর্মে পটু সবার অপ্রিয়!

বারোটার পরে জাগে
অথর্ব অপদার্থ নন্দলাল!
তারপরে জাগে যাদের
পুরো জীবনটা বানচাল!

তারপরও যারা জাগে
তাদের ওঠা না ওঠা সমান!
ওরা জড়পিণ্ড, ভূষন্ডির কাক
সংসারে নেই কোন সম্মান!

হিমু-জগলুরা চুপচাপ
তালে একদম ঠিক ঠিক!
খাওয়া-দাওয়া-ঘুৃম-জাগা,
ঘড়ির কাটায় টিক টিক!

গৃহিণীরা ঘুমেও জাগে;
ঘুমের নেই কোন অবসর!
কেউ সামলায় ভিতর-বাহির
রয়েছে কাজের যাদুকরী বর!



শাওনাজ, ঢাকা।
১২ জুন, ২০২০

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

Kotha-Kabbo
১৬-০৬-২০২০ ১৯:২২ মিঃ

Thank you dear poet

M2_mohi
১৪-০৬-২০২০ ২১:১৫ মিঃ

অসাধারণ লেখা ।