বহুব্রীহি গণিত( পর্ব-২)
- মশিউর ইসলাম (বিব্রত কবি) ২৭-০৪-২০২৪

তোমার সকালে নিত্য হাই তোলা বাকানো হাত,তোমার তবু ঘুম ভাঙলো না!
তোমার মনে মেজবানি লেগে ছিলো,আমি দেখেছি বারংবার,
আমি ফিরো এসেছি;
শুধায়েছি মনে, ভালো থাকুক ভালোবাসা।
বিশ্বাস করো এখনো সত্যি বলছি তখনের,আমি হৃৎস্পন্দন পেতাম বায়ুমন্ডলে! অক্সিজেন সাপ্লাই হতো তোমার নিশ্বাসে।
মনে পড়ে ষোড়শী কন্যা, তোমার ঠিকানায় পৌছে দিবো বলে বাহু বাড়ানো ছিলো আমার?
তোমার বউছি খেলার সুর,গুটি পায়ে ছিলো না সংবরণ,
তবু তুমি পাগল ছিলে,সুস্থ পাগলী।
যারে বিড়ালের মত পোষা যায়,পাখির মতন আবেদন করা যায় অল্প কথায়।
বয়সের ঘোর এত সহজে কাটে না,যত দোষ দিয়ে বেঁচে যাই সময়ের,
খেয়ালী বাকুম ডাকে পায়রার মত,তুমি পাগলমনা রুদ্র গোস্বামীকে পড়লে না,হেটে গেলে যুদ্ধ বিধ্বস্ত সিরিয়া,বাগদাদ!
জানো তোমাকে কেন এতটা সহসা নিয়ে নিয়েছে তরবারী, এই যে;
তোমার কাপানো ঠোঁটের মধু, ভ্রমরার জ্বালাতন আর বেহিসাবি খরচ, অস্তিত্ব হারানো দুপুর,
ঘোলা রাত জানে তোমার বুভুক্ষু অনিদ্রা,মন জোগালে লোলুপ কৃষ্ণের।
তোমার শত ভুল দিলেম ক্ষমা করে,মাহাত্ম্য দেখাতে নয়, প্রেমে পরে।
হাজার শিকল ভেঙে দিলাম,বাড়ি পাঠালাম বস্তা ভরা অপরাধ,ক্ষেত কিনলাম শস্য রোপণ করবো বলে!
দেখো আমার হৃদয় তো দৃঢ়মনা,পানির স্রোতে ভাসমান ফেনা,বহুকাল বেঁচে থাকে, পাড়ি দেয় বহুদূর পথ।
যতটা আকাশ বিশাল তার মেঘ,সব জল আমি জমাই!
তুমি ঘেমে ছিলে শ্রাবণ সন্ধ্যায়, দুরু বুক কাপুনি ছিলো হয়তো ফারেনহাইটে মাপা দুষ্কর।
আমি জলপ্রপাত নিয়ে হাজির হয়েছিলাম,মনে পরে প্রেয়সী?


---------(চলবে)---------









স্টারলিং লন্ড্রী লিমিটেড
১৫-৬-২০২০

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।