কৌতুহল উদ্দীপনা
- মোঃ রায়হান কাজী - জীবন থেকে নেওয়া ২৬-০৪-২০২৪

কৌতূহল উদ্দীপনা
মোঃ রায়হান কাজী
===================

সব কিছুতেই আছে কৌতূহল,
কেন জানি নাতো আমি।

জানতে চাই, বুঝতে চাই,
এই অর্থের মূল ভাব খানি।

কী বলিতে চাই, হঠাৎ ভুলে যাই।
ভেসে যায় সব জলস্রোতে।

হঠাৎ ডুবি আবার ভাসি,
এই অর্থের মানে বুঝতে গিয়ে।

কী করিতে চাই,
তাহা ভাবিয়া নাহি পাই কবু।

তোমরা যা বলো, আমিও বলি,
সংগীতস্রোতে কূল খুঁজিয়া নাহি পাই।

তুমি যা বলিলে শুনিতেছিলাম,
এ ভাষায় মন-প্রাণ অন্তর দিয়ে।

আমায় ভাসাইলি, আমায় ডোবালি,
নব কৌশলে নয়নের জলে।

কে বলে একবার, কে বলে বারবার,
আমায় বুঝাইবে এই অর্থ খানি।

একি কৌতূহল সৃষ্টি হয় মন দরোজায়,
প্রথম প্রভাতবেলায়।

পুবের আকাশ থেকে শুরু হয়ে পশ্চিমেতে ডুবে,
এরি মাঝে খুঁজে ফিরি মনের উদ্দীপনাকে।

যেদিকে পড়ে নয়ন দুখানা,
ক্লান্তহৃদয় ছুটে বেরায় ঐদিকে।

তবুও এই পথের শেষ নাহি হয়,
আমিও পথ খুঁজে ফিরি পথভ্রান্ত হয়ে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।