বিবেক
- মোঃ রায়হান কাজী - জীবন থেকে নেওয়া ২৬-০৪-২০২৪

বিবেক
মোঃ রায়হান কাজী
===============

আমরা মানুষ জাতি,
আমরা ভুল করতে পারি।

ভুলটা জানতে পারলে,
ক্ষমা ও চাইতে পারি।

যদি আমরা করি বিবেকটাকে জাগ্রত,
তাহলেই আমরা বুঝতে পারি ভুলগুলোকে।

করবোনা ভুল জেনে শুনে,
তার জন্য দৃঢ় সংকল্প করি।

আমরা নই যে ফেরেশতা,
করিবো না ভুল কোনো মতে।

ক্ষুদ্র এ হৃদ মাজেরা,
পাপপুণ্যর পাল্লা হয় ভারি।

অন্যের ভুল পরলে চোখে,
তাও আমরা শুধরাইতে পারি।

আমরাই বা কতটুকু জানি,
বিবেকটাকে আজ প্রশ্ন করি।

বিবেকটা হলে জাগরিত,
এ ঘোর কাটবে তবে।

আবেগকে গাঁ থেকে ঝেরে ফেলে,
বিবেক নিয়ে বেরিয়ে পরি।

মনে বলে বলিয়ান হয়ে,
সাহসকে সঞ্চয় করে সামনে এগিয়ে চলি।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।