দাঙ্গাহাঙ্গামা
- মোঃ রায়হান কাজী - জীবন থেকে নেওয়া ২৬-০৪-২০২৪

দাঙ্গাহাঙ্গামা
মোঃ রায়হান কাজী
=========================

পড়ন্ত বিকালে যখন করছিলাম হাঁটাহাঁটি,
হঠাৎই বিকট শব্দ পেলাম আচমকা চিৎকারের।
আমিও রওনা দিলাম শব্দের সাথে তাল মিলিয়ে।
যখনি গেলাম বিবাদের কাছাকাছি,
কিছুটা হলেও বুঝতে পারলাম ঝগড়ার মানে।
ঝগড়া তো নয়, যেন শব্দের ছুড়াছুড়ি।
জুয়ারিরা যখন মাঠে খেলছিল বাজি,
হঠাৎ করেই শুরু হলো বাজিকরদের মাস্তানি।
একজন বলে তো আরেকজন বলে,
এভাবেই সমাগম বাড়ে লোকজনের।
যখনি বাজির পয়সাকড়ি নিয়ে শুরু হয় হাঙ্গামা।
আমি সেখানে গিয়ে বলে আসি দু’কথা।
প্রয়োজনে দু-তিনশ টাকা নিচ আমার কাছ থেকে,
বাজি খেলা ছেড়েদে একেবারে।
কে শুনে কার কথা,
শব্দ ছুড়াছুড়ি হচ্ছিল অবিরত ভাবে।
তাই দেখে আমিও পথ ধরি বাড়ির দিকে,
যতই পথ ধরি সামনে এগোবার,
কোলাহল বাড়ছে যে সরবে।
এইসব দেখে আমি ভাবি আনমনে,
দুদিনের দুনিয়াতে কতই না কাড়াকাড়ি পয়সাকড়ি নিয়ে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।