মনুষ্যত্ব
- মোঃ রায়হান কাজী - জীবন থেকে নেওয়া ২৬-০৪-২০২৪

মনুষ্যত্ব
মোঃ রায়হান কাজী
=================
মানুষের মধ্যে মনুষ্যত্ব ভূলন্ঠিত হচ্ছে,
একের ভিতর হিংস্র রুপ ভেসে উঠছে।
যতোই ঘুরেফিরে তাকায় এদিকসেদিক,
ধ্বংসযোগ্য দেখতে পাই অহরহ।
আজ আমরা হয়েছি বাঁধন হারা,
তাইতো চলছে রাএিদিন দাঙ্গাহাঙ্গামা।
ঘুর্ণিপাকের এই চক্ররে পড়ে,
অকালে যাচ্ছে প্রাণ অকাতরে।
তবুও কাটে না-কেনো,
এই নেশার ঘোর।
করছে কাজ-কর্ম বিবেক ছাড়া।
আজ শিক্ষার হার বাড়ছে,
তবে সে শিক্ষা যাচ্ছে কোথায়?
নাকি, সীমাবদ্ধ শুধু বইয়ের পাতায়!
চোখের সামনে যখন ঘটছে অন্যায়,
লোকেরাই বা কেন দাঁড়িয়ে থাকে নিস্তব্ধতায়?
বাতাসেও তো গাছের পাতা নড়ে,
তবে মানুষ নড়ছে না কেন এতসব দেখে?
চৈত্রের দিনে মাঠঘাটে ফাটল ধরে,
জলের শূণ্যতার কারণে।
তবে বিবেকের মাঝে,
আজ ফাটল ধরেছে কিসের অভাবে?
বিবাগী মন খুঁজে বেড়ায় রাএিদিন,
এতসব প্রশ্নের উওরের মানে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।